অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা ভেট্টোরির

কাল পাকিস্তানের সঙ্গে ওয়েলিংটন টেস্টটা ড্র হওয়ার পর পরই অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন ড্যানিয়েল ভেট্টোরি। বিশ্বকাপের পর আর নিউজিল্যান্ডের নেতৃত্ব দেবেন না এই অলরাউন্ডার।
দলের সাম্প্রতিক পারফরম্যান্স আর তাঁর অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা—দুটোর মধ্যে অনেকে স্বাভাবিকভাবেই একটা যোগসূত্র খুঁজে নিতে চাইবে। যদিও ভেট্টোরি জানালেন, ‘এ সিদ্ধান্ত আমি সাড়ে তিন বছর আগেই নিয়ে রেখেছিলাম।’
অধিনায়ক হিসেবে আগামী বিশ্বকাপ পর্যন্ত দেখা গেলেও ওয়েলিংটন টেস্টই টেস্ট অধিনায়ক হিসেবে তাঁর শেষ ম্যাচ। ২০০৭ সালে স্টিফেন ফ্লেমিংয়ের স্থলাভিষিক্ত হওয়ার পর ৩২টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন ভেট্টোরি, নিউজিল্যান্ডের পক্ষে যেটি তৃতীয় সর্বোচ্চ। তাঁর নেতৃত্বে নিউজিল্যান্ড ৬টি টেস্ট জিতেছে (চারটিই বাংলাদেশের বিপক্ষে), হেরেছে ১৬টি। দলগতভাবে ভালো ফল না হলেও এই সময়টায় খেলোয়াড় হিসেবে সবচেয়ে ধারাবাহিক ছিলেন ভেট্টোরি। দলের পক্ষে সবচেয়ে বেশি উইকেট (১১৬) নেওয়ার পাশাপাশি চারটি সেঞ্চুরি ও নয়টি ফিফটি করেছেন অধিনায়ক হিসেবে।
অধিনায়কের ভারমুক্ত হয়ে খেলে যেতে চান বলেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ভেট্টোরি। তাঁর উত্তরসূরি হিসেবে রস টেলরই এগিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.