সিরিজ মিসবাহর পাকিস্তানের

আক্ষেপ নিয়ে মিসবাহ বলতে পারেন, ‘কেন আমাকে আগে অধিনায়ক করল না!’ আফসোস নিয়ে পাকিস্তানও বলতে পারে, ‘ইস্, কেন যে আগে তোমাকে অধিনায়ক করা হলো না!’
আকস্মিকভাবে টেস্টে নেতৃত্ব পেয়ে যাওয়া মিসবাহ-উল হকের ব্যাট থেকে রানের ফোয়ারা ছুটছেই। অধিনায়ক হওয়ার আগে ৩৩ ইনিংসে তাঁর গড় ছিল ৩৩.৬০। পঞ্চাশের অধিক ইনিংস ছয়টি। অধিনায়ক হওয়ার পর যে সাত ইনিংসে ব্যাট করেছেন, তাতে তাঁর গড় ব্র্যাডম্যানীয়—১১২.৭৫। সাত ইনিংসের ছয়টিতেই ফিফটি!
কাল মিসবাহ করলেন অপরাজিত ৭০, সাবেক অধিনায়ক ইউনুস খান ৮১। চতুর্থ উইকেটে এই দুজনের ১১৮ রানের জুটিতে উদ্ধার পেল ৪২ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা পাকিস্তান। দিনের শুরুর নাটকীয়তা মুছে ফেলে ওয়েলিংটন টেস্ট ড্র করে নিশ্চিত করল সিরিজ জয় (১-০)। চার বছর আর ১০টি সিরিজ পর টেস্ট সিরিজে জয়ের স্বাদ পেল পাকিস্তান। স্পট ফিক্সিংয়ের ঝড়ে টালমাটাল পাকিস্তানের এটি বিদেশের মাটিতে পাঁচ বছর পর আসা সিরিজ জয়।
চতুর্থ দিনের শেষে অলআউট নিউজিল্যান্ড পাকিস্তানের সামনে ২৭৪ রানের লক্ষ্য বেঁধে দিয়েছিল। ওভারপিছু ৩ রান করে তোলার চ্যালেঞ্জ ছিল পাকিস্তানের সামনে। কিন্তু প্রথম এক ঘণ্টায় তৌফিক উমর, আজহার আলী ও মোহাম্মদ হাফিজকে হারানোর পর পাকিস্তান ম্যাচ বাঁচানোর জন্যই ব্যাট করে গেছে। প্রথমে ইউনুসের সঙ্গে ৪৪.৪ ওভার, এরপর আসাদ শফিকের সঙ্গে ২৫.৪ ওভারের দুটি জুটি গড়ে ড্র নিশ্চিত করেন মিসবাহ। প্রথম ইনিংসে মাত্র এক রানের জন্য সেঞ্চুরি-বঞ্চিত অধিনায়কই অবশ্য ম্যাচ-সেরা।
মিসবাহর এই নেতৃত্ব বিশ্বকাপের অধিনায়ক বিতর্ক আরও উসকেই দিয়েছে। বিশ্বকাপ দলের অধিনায়কের নাম ঘোষণা করেনি পাকিস্তান। ২২ জানুয়ারি শুরু ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে অবশ্য নেতৃত্ব দেবেন শহীদ আফ্রিদি।

No comments

Powered by Blogger.