ভারতের মন্ত্রিসভায় রদবদল সম্পন্ন

ভারতে গতকাল বুধবার মন্ত্রিসভার রদবদল করা হয়েছে। রদবদল নিয়ে কয়েক দিন ধরে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক জল্পনা-কল্পনা চলছিল। মন্ত্রিসভার রদবদলের সবচেয়ে আলোচিত বিষয় হলো, প্রফুল প্যাটেল, শ্রীপ্রকাশ জয়সওয়াল ও সালমান খুরশিদের পদোন্নতি।
২০০৯ সালের মে মাসে ক্ষমতায় যাওয়ার পর সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের মন্ত্রিসভায় এই প্রথম রদবদল করা হলো। এদিকে আগামী বাজেট অধিবেশন শেষ হওয়ার পর মন্ত্রিসভায় দ্বিতীয় দফায় রদবদল করা হবে।
মুরলি দেওরাকে তেল মন্ত্রণালয় থেকে করপোরেট অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। কমল নাথ ভূতল পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব হারিয়েছেন। তাঁদের বদলি করা হয়েছে নগর উন্নয়ন মন্ত্রণালয়ে।
প্রফুল প্যাটেলকে দেওয়া হয়েছে ভারী শিল্প ও সরকারি শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব। সালমান খুরশিদকে সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আর শ্রীপ্রকাশ জয়সওয়াল রয়েছেন কয়লা মন্ত্রণালয়ের দায়িত্বে।
অজয় মাকেনকে ক্রীড়া প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। কেরালার প্রখ্যাত খ্রিষ্টান নেতা কেভি থমাস পেয়েছেন ভোক্তা, খাদ্য ও গণবণ্টন মন্ত্রণালয়ের দায়িত্ব।

No comments

Powered by Blogger.