পুঁজিবাজারে আইন অমান্যকারীদের শাস্তির দাবি ডিএসইর

পুঁজিবাজারে আইন অমান্য করলে তাঁদের খুঁজে বের করে অবশ্যই শাস্তি দিতে হবে। আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রেসিডেন্ট শাকিল রিজভী এ কথা বলেন।
শাকিল রিজভী বলেন, বেশ কিছুদিন ধরে দেখা যাচ্ছে অনেক কোম্পানি বাজারে প্রবেশের সময় শেয়ারের দাম অনেক বেশি হয়ে যাচ্ছে। ফলে বাজার ঝুঁকির মধ্যে পড়ছে। বাজার যাতে ঝুঁকির মধ্যে না পড়ে সে জন্য শুরুতেই সতর্ক হওয়া দরকার। তবে এ ক্ষেত্রে কেউ যদি আইন অমান্য করে থাকে, তা খুঁজে বের করে অবশ্যই শাস্তি দিতে হবে। একই সঙ্গে বিনিয়োগকারীদের হতাশ ও আতঙ্কিত না হয়ে পুঁজিবাজারের ওপর আস্থা রাখার অনুরোধ করেছেন তিনি।
শাকিল আরও বলেন, পুঁজিবাজারে নতুন শেয়ায়ের ক্ষেত্রে বুক বিল্ডিং পদ্ধতিতে কোনো প্রকার ত্রুটি আছে কি না, তা ক্ষতিয়ে দেখা দরকার। বর্তমানে ৪৮টি কোম্পানি বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে আসার অপেক্ষায় রয়েছে। এসব কোম্পানির ব্যালান্সশিট ক্ষতিয়ে দেখা উচিত। একই সঙ্গে কেউ ভুয়া তথ্য দিলে তা খুঁজে বের করা উচিত। শুরুতেই কোম্পানির শেয়ারের দাম যথাযথ হলে ওই কোম্পানিতে বিনিয়োগ ঝুঁকিমুক্ত হবে।
শাকিল রিজভী বড় বিনিয়োগকারী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উদ্দেশে বলেন, যেসব বিনিয়োগকারী পুঁজিবাজার থেকে বিপুল পরিমাণ অর্থ লাভ করেছে, তাঁরা যেন ওই টাকা অবশ্যই পুঁজিবাজারে খাটায়। তাহলে বাজারে স্থিতিশীলতা আসবে। ক্ষুদ্র বিনিয়োগকারীরাও বাজারের ওপর আস্থা রাখতে পারবে।

No comments

Powered by Blogger.