পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গতকাল বুধবার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এতে কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয়নি। রিখটার স্কেলে এ ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ২। প্রতিবেশী দেশ ভারত এবং উপসাগরীয় অঞ্চলেও এ ভূমিকম্প অনুভূত হয়।
ভূমিকম্পের ফলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছোটাছুটি করতে থাকে। অনেকে চিৎকার শুরু করে।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় রাত একটা ৩২ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের সীমান্ত-সংলগ্ন পাকিস্তানের দালবানদিন শহরের ৫০ কিলোমিটার পশ্চিমে। তবে ভারতের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ৪। এতে দিল্লি পর্যন্ত কেঁপে ওঠে।
গতকালের ভূমিকম্প সবচেয়ে তীব্রভাবে অনুভূত হয় পাকিস্তানের উপজাতি-অধ্যুষিত বেলুচিস্তান প্রদেশে। সেখানে বাড়িঘর দুলতে শুরু করলে লোকজন ভয়ে ঘর থেকে বের হয়ে আসে।
বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটার বাসিন্দা গুল মোহাম্মদ সাংবাদিকদের জানান, ভূমিকম্পে ঘরবাড়ি কাঁপতে শুরু করলে তাঁরা প্রাণভয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন। গতকালের ওই ভূমিকম্প ভারতের দিল্লি এবং উপসাগরীয় এলাকার দুবাই ও কাতারেও অনূভূত হয়েছে বলে জানা গেছে।।

No comments

Powered by Blogger.