ভারতের প্রজাতন্ত্র দিবস বর্জনের ডাক বিচ্ছিন্নতাবাদীদের

প্রতিবছরের মতো এবারও উত্তর-পূর্ব ভারতের নিষিদ্ধঘোষিত বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলো দেশটির প্রজাতন্ত্র দিবস বয়কটের ডাক দিয়েছে।আগামীকাল ২৬ জানুয়ারি সারা ভারতে রাষ্ট্রীয় মর্যাদায় প্রজাতন্ত্র দিবস পালন করা হবে।
প্রজাতন্ত্র দিবস বয়কটের ডাক দেওয়া সংগঠনগুলোর মধ্যে রয়েছে ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা), ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বোরোল্যান্ড (এনডিএফবি), মণিপুর পিপলস লিবারেশন ফ্রন্ট (এমপিএলএফ), ত্রিপুরা পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (টিপিডিএফ), ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব ত্রিপুরা (এনএলএফটি) ও কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন (কেএলও)। উলফার সামরিক শাখার প্রধান পরেশ বড়ুয়া, এনডিএফবির সহসভাপতি জি রিফিখাং, এমপিএলএফের আহ্বায়ক পামবেই, টিপিডিএফের সভাপতি রঞ্জিত দেববর্মা এবং এনএলএফটি ও কেএলওর সাধারণ সম্পাদকেরা এক ই-মেইল বার্তায় প্রজাতন্ত্র দিবস বয়কটের এই ডাক দেন।
এদিকে বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর এই ঘোষণার পর উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।বাংলাদেশ সীমান্ত সিল: প্রজাতন্ত্র দিবস সামনে রেখে বিচ্ছিন্নতাবাদীদের সম্ভাব্য নাশকতা রোধে আগাম সতর্কতা হিসেবে বাংলাদেশের সঙ্গে ভারতের ত্রিপুরা রাজ্যের সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। ভারতের সীমান্তরক্ষী বাহিনী সূত্র এ কথা জানায়।এ ছাড়া নিরাপত্তাজনিত কারণে আগরতলার সঙ্গে আসামের কাছারের রাতের ট্রেন চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

No comments

Powered by Blogger.