হারা ম্যাচে ধোনির প্রাপ্তি

খুব কাছে গিয়েও ইতিহাস গড়া হয়নি। ইউসুফ পাঠানের ব্যাটিং-ঝড় সিরিজ জয়ের আশা জাগালেও শেষ পর্যন্ত আর পারেনি ভারত। তবে হতাশার শেষ ম্যাচ থেকেই বিশ্বকাপ প্রেরণা খুঁজে পেয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারত অধিনায়ককে আশার আলো দেখাচ্ছে শেষের দিকে ওভারের বোলিং আর ইউসুফের ব্যাট।
পরশু সেঞ্চুরিয়নে বৃষ্টিবিরতির পর খেলা শুরু হওয়ার পর শেষ ৪ ওভারে দক্ষিণ আফ্রিকার ৬ উইকেট তুলে নেয় ভারত। মুনাফ-জহিরের দুর্দান্ত বোলিংয়েই আরও বড় রান পায়নি দক্ষিণ আফ্রিকা। এরপর ১১৯ রানে ৮ উইকেট হারিয়ে ভারত যখন বড় পরাজয়ের মুখে, ইউসুফের ৬৮ বলের সেঞ্চুরি সম্ভাবনা জাগিয়েছিল অসম্ভব এক জয়ের।
টুকরো টুকরো এসব অর্জনকেই বিশ্বকাপের আগে ধোনির কাছে মনে হচ্ছে বড় পাওয়া, ‘আমাদের কোনো এক্সপ্রেস বোলার নেই, তবে স্কিলফুল বোলার আছে। স্কিলটাকেই ওরা কাজে লাগায়। আজ ওরা দুর্দান্ত করেছে। বিশ্বকাপেও এমনটা করতে পারলে দারুণ হবে। আর ইউসুফ যখন খেলতে থাকে, তখন কোনো লক্ষ্যই বড় বলে মনে হয় না। আমাদের সবচেয়ে বড় শিক্ষা হলো যে আমরা জানলাম, শেষ ১০ ওভারে হাতে উইকেট থাকলে যেকোনো স্কোরই আমরা তাড়া করতে পারি। পরাজয়ের চেয়েও এই শিক্ষাটা গুরুত্বপূর্ণ।’
কন্ডিশন আলাদা হলেও বিশ্বকাপের আগে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সিরিজটাকে বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি বলেই মনে করছেন ধোনি। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচই উপমহাদেশের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য যথেষ্ট বলে মনে করছেন তিনি।
টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়েছেন, গ্রায়েম স্মিথ আগেই জানিয়ে দিয়েছিলেন বিশ্বকাপ দিয়ে ইতি টানবেন ওয়ানডে অধিনায়কত্বেরও। দেশের মাটিতে নেতৃত্ব দেওয়া শেষ সিরিজটায় জিতে জানালেন, চূড়ান্ত বিদায়টাও এভাবেই নিতে চান, ‘সিরিজ জিতে বিদায় নেওয়ার অনুভূতিটা অসাধারণ। দলটার মানসিকতা এখন দারুণ আক্রমণাত্মক, এই মানসিকতা নিয়েই বিশ্বকাপে যেতে চাই। এটা পারলে শিরোপা জেতার খুব ভালো সম্ভাবনা আছে আমাদের।’

No comments

Powered by Blogger.