আমাকে বরখাস্ত করা অনৈসলামিক ও অশোভন: মোত্তাকি

ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মানোশেহর মোত্তাকি বলেছেন, তাঁকে বরখাস্ত করার ঘটনা অনৈসলামিক ও অশোভন। গতকাল রোববার ইরানের মেহর পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
পত্রিকাটির প্রতিবেদনে মোত্তাকির বরাত দিয়ে বলা হয়, কোনো মন্ত্রী যখন সরকারি সফরে বিদেশে থাকেন তখন তাঁকে বরখাস্ত করা অনৈসলামিক, অরাজনৈতিক ও কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত। এমনকি নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগের তথ্যও তাঁকে জানানো হয়নি।
কূটনৈতিক মিশনে সেনেগাল সফরের সময় গত ১৩ ডিসেম্বর মোত্তাকিকে বরখাস্ত করেন ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সে দেশের আণবিক শক্তি সংস্থার প্রধান আলি আকবর সালেহিকে দায়িত্ব দেওয়া হয়েছে। সালেহি গত শনিবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন। ওই অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোত্তাকিকে বিদায়ী সংবর্ধনা জানানোরও কথা ছিল। কিন্তু মোত্তাকি তাতে অনুপস্থিত ছিলেন।
মোত্তাকি বলেছেন, ‘পরিতাপের বিষয় হলো, আমাকে ও নতুন পররাষ্ট্রমন্ত্রীকে সংবর্ধনা দেওয়ার ওই অনুষ্ঠান সম্পর্কে আমাকে কিছু জানানো হয়নি।’
সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেন, ইরান ভবিষ্যতে বেসামরিক উদ্দেশ্যে পরমাণু কর্মসূচি অব্যাহত রাখতে পারবে। এ ক্ষেত্রে তেহরানকে আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলতে হবে।
কিন্তু মোত্তাকি প্রায় প্রতিদিনই জোর দিয়ে বলে আসছিলেন, পরমাণু কর্মসূচির ব্যাপারে কোনো সমঝোতা করবে না ইরান। এর পরই তাঁকে বরখাস্ত করা হয়। তবে দেশটির কর্তৃপক্ষ মোত্তাকিকে বরখাস্তের কোনো কারণ উল্লেখ করেনি।

No comments

Powered by Blogger.