তথ্যের অধিকার ও জুলিয়ান অ্যাসাঞ্জ

বশেষে জামিনে মুক্তি পাইয়াছেন বিশ্বে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। গত বৃহস্পতিবার লন্ডন হাইকোর্ট শর্তসাপেক্ষে তাহাকে মুক্তি দেয়। ইহার আগে গত মঙ্গলবার তাহার জামিনের বিরুদ্ধে দুইদিনের ব্যবধানে একটি আবেদন করা হইবে মর্মে তাহাকে মুক্তি দেওয়া হয় নাই। ব্রিটেনের আদালতে বিচারকের এই আদেশ শুনিয়া সে সময় অ্যাসাঞ্জের সরল মন্তব্য ছিল, 'আমি সবকিছু বুঝতে পেরেছি'।
জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের কয়েক লক্ষ গোপন কূটনৈতিক নথি ফাঁস করিয়া সারা বিশ্বে ঝড় তুলিয়াছেন। অথচ তাহার বিরুদ্ধে এ সংক্রান্ত কোন মামলা দেওয়া হয় নাই। মামলা দেওয়া হইয়াছে সুইডেনে এবং যৌন অপরাধের। অবশেষে তিনি আত্মসমর্পণ করিলে ৭ ডিসেম্বর ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানার আওতায় তাহাকে ব্রিটেনে গ্রেফতার দেখানো হয়। যাহা হউক, তাহার বিরুদ্ধে যে অভিযোগ আনয়ন করা হইয়াছে তাহা অনেকটা মামুলি বিষয় ও পশ্চিমা সংস্কৃতির দৃষ্টিতে হাস্যকর বলিয়া অনেকে মনে করেন। অ্যাসাঞ্জের আইনজীবীরা বলিতেছেন, ইহা উদ্দেশ্যপ্রণোদিত ও লোক দেখানো বিচার। তাহার জন্মভূমি অস্ট্রেলিয়ায় তাহার মুক্তির দাবিতে জনবিক্ষোভ ব্যাপক রূপ ধারণ করিয়াছে। পৃথিবী জুড়িয়াই চলিতেছে সমালোচনা ও আন্দোলন।
আসলে তথ্য অধিকারের কথা বলা হইলেও এবং এজন্য বিভিন্ন দেশে আইন প্রণীত হইলেও বিশ্বে এই অধিকার প্রতিষ্ঠার পথ আজও কন্টকাকীর্ণ। লক্ষণীয় বিষয় হইল, জুলিয়ান অ্যাসাঞ্জের প্রতিষ্ঠান উইকিলিকস কোন তথ্যই বানাইয়া বা মনগড়া হিসাবে প্রচার করে নাই। এইসব তথ্য যে ভিত্তিহীন তাহার সপক্ষেও কোন দলিল-প্রমাণ হাজির করা হয় নাই আজ পর্যন্ত। অ্যাসাঞ্জ অত্যাধুনিক তথ্য প্রযুক্তির সহায়তায় যে যুদ্ধে অবতীর্ণ হইয়াছেন, তাহাকে চ্যালেঞ্জ করার মত একই উপায়ে কোন প্রতিরোধ পরিলক্ষিত হইতেছে না। বরং তাহার বিরুদ্ধে যেরূপ ব্যবস্থা গ্রহণ করা হইতেছে বা বিবৃতি দেওয়া হইতেছে তাহা প্রশ্নবিদ্ধ হইতেছে সর্বত্র। এ কারণেই অ্যাসাঞ্জের জনপ্রিয়তা বাড়িতেছে বলিলেও অতু্যক্তি হয় না। সম্প্রতি বিশ্বের প্রসিদ্ধ একটি সাময়িকী প্রতি বৎসরের ন্যায় এবারও ২০১০ সালের সেরা ব্যক্তিত্ব বা পারসন অব দ্য ইয়ার নির্বাচিত করিয়াছে। সেখানে দেখা যায়, পাঠকের ভোটে জুলিয়ান অ্যাসাঞ্জ শীর্ষ অবস্থানে থাকিলেও শেষ পর্যন্ত সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক ইলিয়ট জাকারবার্গকেই বিবেচনায় নেওয়া হইয়াছে। ইহাও একটি লক্ষ্যযোগ্য বিষয় বৈকি!
জুলিয়ান অ্যাসাঞ্জ তথ্য অধিকার প্রতিষ্ঠায় যে ভূমিকা পালন করিতেছেন তাহা একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ও বিস্ময়কর। ইতিহাসে তিনি স্মরণীয় হইয়া থাকিবেন। যুদ্ধে ক্ষত-বিক্ষত ও অস্থির বিশ্ববলয়ে জনগণ শান্তির আশায় অপেক্ষমাণ। আফগানিস্তান ও ইরাক যুদ্ধের প্রেক্ষাপটে বিশ্ববিবেক জাগিতে শুরু করিয়াছে। এই দুই যুদ্ধে ক্ষতিগ্রস্ত পশ্চিমা দেশের মানুষও। স্বাভাবিকভাবে তাহারা অ্যাসাঞ্জকে নায়ক হিসাবে বিবেচনা করিতেছেন। আমরা মনে করি, সত্যের বিজয় একদিন আসিবেই। স্বপ্ন পূরণ হইবে বিশ্বের মুক্তিকামী মানুষের, নিশ্চিত হইবে তথ্যের অবাধ প্রবাহ।
=============================
শালীন ও সংযত কথাবার্তা কি শুধু একতরফা হতে হবে?  একটি অসমাপ্ত গল্প  মুসলিম বিশ্বে সেক্যুলারিজমের বর্তমান ও ভবিষ্যত  চীন দেশের কথা  হিকমতে হুজ্জতেদের কথা  মাথা উঁচু করে দাঁড়াতে হবে বিশ্বসভায়  ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো  বধ্যভূমিতে গেয়ে গেল যাঁরা জীবনের জয়গান  ভিক্ষাবৃত্তির মুখোশ  লন্ডন ভ্রমণ এবং সুখ-দুঃখের দু'টি কথা  শিক্ষার মানোন্নয়নে চাই যথার্থ মনিটরিং  পান্থজনঃ কী পাই নি তারি হিসাব মিলাতে মন মোর নহে রাজী  বাঙালির বৌদ্ধিক ঐতিহ্য  ৭২-এর সংবিধানের আলোকে কি রূপকল্প বদল করা উচিত নয়?  জুলিয়ান অ্যাসাঞ্জ :নতুন যুগের বার্তাবাহক  প্রশাসনে জনগণের আস্থা অর্জন জরুরি  পরিবেশ সুরক্ষায় তরল বর্জ্য ব্যবস্থাপনা  রাত যায় দিন আসে  শিক্ষা ছাড়া অর্থনৈতিক মুক্তি অসম্ভব  ভালবাসা নিভিয়ে দেয় হিংসার আগুন  মহান মুক্তিযুদ্ধঃ প্রত্যাশা ও প্রাপ্তি  রহস্যের পর্দা সরিয়ে দ্যুতিময় এমিলি ডিকিনসন  বেগম রোকেয়াঃ নারী জাগরণের বিস্ময়কর প্রতিভা  শিক্ষারমান ও সমকালীন প্রেক্ষাপট  বিজয় দিবসঃ অর্জন ও সম্ভাবনা  একটি ট্রেন জার্নির ছবি ও মাইকেলের জীবন দর্শন  ডক্টর ইউনূসকে নিয়ে বিতর্ক  উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা  বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন  ক্ষুদ্রঋণ ও বাংলাদেশের দারিদ্র্য  শেয়ারবাজারে লঙ্কাকাণ্ড  মুক্তিযুদ্ধের অঙ্গীকার  শক্ত ভিত ছাড়া উঁচু ভবন হয় না  ট্রেন টু বেনাপোল  বনের নাম দুধপুকুরিয়া  নথি প্রকাশ অব্যাহত রাখার অঙ্গীকার অ্যাসাঞ্জের  ছিটমহলবাসীর নাগরিক অধিকার  শিক্ষা আসলে কোনটা  জীবন ব্যাকরণঃ হিরালি  ন্যাটো ও রাশিয়ার সমঝোতা ইরানের ওপর কি প্রভাব ফেলবে  জার্নি বাই ট্রেন


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে

এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.