‘ছোটরা’ই ঘর গোছাল আগে

কয়েক বছর আগে হলে বঙ্গবন্ধু স্টেডিয়ামের এই বিকেলটা মুখর হয়ে উঠত ঢোল, বাঁশির শব্দে। কিন্তু গতকাল ড্রিল মেশিনের ঘড় ঘড়, আর হাতুড়ির ঠক ঠক শব্দ ছাপিয়ে আর কিছু শোনা গেল না। প্রায় নিভৃতে কয়েকজন কর্মকর্তা ও ততোধিক সাংবাদিকের উপস্থিতিতে ঢাকা মহানগর প্রিমিয়ার ক্রিকেট লিগের প্রথম দিনের দলবদল শেষ হলো।
প্রথম দিন অবশ্য বড় দুই দল আবাহনী-মোহামেডান নতুন মৌসুমের দল নিয়ে আসেনি। মোহামেডান আজ ঘটা করে সংবাদ সম্মেলন করে সাকিব আল হাসান, তামিম ইকবালদের তুলে ধরবে সবার সামনে। মাশরাফি বিন মুর্তজার আবাহনীও আজ শেষ দিনে সারবে দলবদলের আনুষ্ঠানিকতা।
আবদুর রাজ্জাক, আফতাব আহমেদ, মোহাম্মদ সোহরাওয়ার্দী এবং মোহাম্মদ আশরাফুলের দল বদলানোই ছিল কালকের বড় খবর। রাজ্জাক ও সোহরাওয়ার্দী গাজী ট্যাংক ছেড়ে পাড়ি দিয়েছেন সূর্যতরুণে। আফতাব আহমেদ মোহামেডান ছেড়ে ঠিকানা বানিয়েছেন ওল্ড ডিওএইচএসকে। মোহামেডান থেকে ক্রিকেট কোচিং স্কুলে (সিসিএসে) যোগ দিয়েছেন আশরাফুল।
মোহামেডানের মতো বড় ক্লাব ছেড়ে সিসিএসে এসে একটু মনঃক্ষুণ্ন আশরাফুল। তিনি মানছেন, জাতীয় দলে অধারাবাহিক থাকায় বড় ক্লাবগুলো তাঁকে নিয়ে খুব আগ্রহ দেখায়নি। তবে নতুন দল সিসিএসকে নিয়েই আশায় বুক বাঁধছেন, ‘এটা ঠিক আবাহনী-মোহামেডানের মতো ক্লাবে খেলার অনুভূতি আলাদা। তবে সিসিএসও এবার অনেক ভালো দল করেছে। আশা করি, এই দল নিয়েই আমরা লড়াই করব।’
দলের পুরোনো খেলোয়াড়দের রেখে দেওয়া ছাড়াও ভিক্টোরিয়া থেকে শুভাগত হোম চৌধুরী ও অমিত মজুমদার বা আবাহনী থেকে রবিউল ইসলামকে দলে ভিড়িয়ে আসলেই ভালো দল করেছে সিসিএস।
তবে কাল এ দলটি বেশি আলোচনায় এল ক্লাবের নতুন সভাপতির কারণেও! কে এই সভাপতি? বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক, সাবেক জাতীয় দল নির্বাচক নাঈমুর রহমান!
আরও একবার মাঝারি শক্তির দল গড়া নিশ্চিত করেছে সূর্যতরুণ ক্লাব। জাতীয় দলের দুই বাঁহাতি স্পিনার রাজ্জাক ও সোহরাওয়ার্দী তো আছেনই; মোহামেডান থেকে দলে এসেছেন পেসার সাজেদুল ইসলামও।
রাজ্জাকের ধারণা, সূর্যতরুণ বা সিসিএসের মতো এই দলগুলো এবারের প্রিমিয়ার লিগকে খুব ভারসাম্যপূর্ণ করবে, ‘ছোট দল বলে পরিচিত দলগুলোই কিন্তু ভালো করল। এবার কোনো দলকে আর খুব বেশি বড় দল বলা যাবে না, কোনো দল ছোটও না।’
এ ব্যাপারে একমত বাংলাদেশ বিমানের মুশফিকুর রহিমও। মুশফিকুর দল বদলাননি। মোটামুটি ঘর অক্ষত রেখেই দলবদল শেষ করেছে বিমান। তিন ক্রিকেটার দল ছেড়েছেন, কাল ডলার মাহমুদসহ দুজনকে দলে টেনে কাজ সেরে ফেলেছে বিমান।
বিমানকে এবার শিরোপা জেতাতে চান মুশফিকুর, ‘গতবার খুব ভালো লড়াই করেও রানার্সআপ হতে হয়েছে আমাদের। এবার আশা করি চ্যাম্পিয়নই হব।’ শফিউল ইসলাম, মুশফিকুর ও জহুরুল ইসলাম; তিন পুলের ক্রিকেটারসহ বিমানে আগে থেকেই আছেন সানোয়ার হোসেন, তুষার ইমরানরা।
কাল প্রথম দিনেই ভিক্টোরিয়া স্পোর্টিং, বিকেএসপি, কলাবাগান, ওরিয়েন্ট স্পোর্টিং, ডিওএইচএস দল গুছিয়ে ফেলেছে। কলাবাগান জাতীয় দলের পেসার মোহাম্মদ শরীফকে এনেছে ভিক্টোরিয়া থেকে। আর ডিওএইচএসের আকর্ষণ নিঃসন্দেহে আফতাব।
আফতাবের কাছে এই প্রিমিয়ার লিগের গুরুত্ব কতখানি সে আর বলে দিতে হয় না। গুরুত্বটা নিজেও বুঝছেন আফতাব, ‘বিশ্বকাপের আগে এই ঘরোয়া টুর্নামেন্ট সবার জন্যই মহা গুরুত্বপূর্ণ। আমার ক্যারিয়ার বাঁচিয়ে রাখতে গেলে এখানে ভালো করতেই হবে।’

No comments

Powered by Blogger.