ফিলিপাইনে ভূমিকম্পের পর আগ্নেয়গিরি থেকে ছাই উদ্গিরণ

ফিলিপাইনে গতকাল শনিবার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ছয়। ভূমিকম্পের পর দেশটির বুলুসান আগ্নেয়গিরি থেকে ছাই উদিগরণ শুরু হয়েছে। তবে এসব ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
সরকারি কর্মকর্তারা জানান, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী ম্যানিলার ২৭৫ কিলোমিটার দক্ষিণপূর্বাঞ্চলে বুরিয়াস দ্বীপের উপকূলবর্তী এলাকা। স্থানীয় সময় রাত ১২টা ৪১ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। প্রচণ্ড ভূকম্পনে লোকজন ঘুম থেকে জেগে ওঠে। তবে এতে ক্ষয়ক্ষতি অথবা হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ভূমিকম্প আঘাত হানার কয়েক ঘণ্টা পরই ওই অঞ্চলের বুলুসান আগ্নেয়গিরি থেকে ছাই নির্গত হতে শুরু করে। প্রায় ৬০০ মিটার উঁচুতে ছাই ছড়িয়ে পড়ে। ছাইয়ে আশপাশের কয়েকটি শহরের আকাশ ঢেকে গেছে। অগ্ন্যুৎপাতের আশঙ্কায় কর্মকর্তারা সতর্কসংকেত শূন্য থেকে বাড়িয়ে ১ ঘোষণা করেছেন। আরও বেশি ছাই উদ্গীরিত হওয়ার আশঙ্কা প্রকাশ করে তাঁরা আগ্নেয়গিরির চার কিলোমিটার এলাকার মধ্যে লোকজনের প্রবেশ নিষিদ্ধ করেছেন। ভারী বর্ষণের কারণে আগ্নেয়গিরি এলাকায় ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়েছে।
ফিলিপাইনে সর্বশেষ ১৯৯০ সালে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানে। দেশটির উত্তরাঞ্চলে ৭ দশমিক ৭ মাত্রার ওই ভূখম্পনে প্রায় আড়াই হাজার লোকের প্রাণহানি ঘটেছিল।

No comments

Powered by Blogger.