পিসিবির নতুন আচরণবিধি

পরিস্থিতিই দেরি করার বিলাসিতা করতে দিল না পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)। আইসিসির চোখ রাঙানির পর খেলোয়াড়দের জন্য নতুন আচরণবিধি তৈরি করেছে পিসিবি। দুর্নীতির প্রশ্নে ক্রিকেটারদের শৃঙ্খলার শক্ত শেকলে বেঁধে ফেলতেই পিসিবির এই উদ্যোগ।
ডিসেম্বর-জানুয়ারি অস্ট্রেলিয়া সফরের সময় দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও ম্যাচ পাতানোর অভিযোগ বড় ধাক্কা দিয়েছিল পাকিস্তানের ক্রিকেটকে। গত ইংল্যান্ড সফরে লর্ডস টেস্টের স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে বিধ্বস্ত পাকিস্তানের ক্রিকেট। তারই ধারাবাহিকতায় গত বুধবার আইসিসি পিসিবিকে পরামর্শ দেয়, ক্রিকেটে দুর্নীতির প্রশ্নে যেন বিন্দুমাত্র ছাড়ও না দেওয়া হয়।
পিসিবিকে মাত্র এক মাস সময় বেঁধে দিয়ে আইসিসি বলে, পাকিস্তানকে অবশ্যই ৩০ দিনের মধ্যে অবস্থার উন্নতি প্রমাণ করতে হবে। নয়তো কঠিন পদক্ষেপ নেওয়া হবে তাদের বিরুদ্ধে। আইসিসির ধমকে হোক বা দেশের ক্রিকেটের পরিচ্ছন্ন ভবিষ্যতের দিকে তাকিয়েই হোক, নির্দেশ পাওয়ার পঞ্চম দিনেই খেলোয়াড়দের জন্য নতুন আচরণবিধির কথা জানাল পিসিবি। ‘আইসিসির নির্দেশনা মানার পথে নতুন আচরণবিধি প্রথম পদক্ষেপ’—বলেছেন পাকিস্তান দলের নতুন ম্যানেজার সাবেক কোচ ইন্তিখাব আলম।
ইন্তিখাব আরও বলেছেন, ‘আমরা আশাবাদী, নতুন আচরণবিধি শৃঙ্খলা ও দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করতে আমাদের সাহায্য করবে।’ পরিবর্তিত আচরণবিধিতে খেলোয়াড়দের আচরণের ওপর কঠোর নির্দেশনা আনা হয়েছে এবং খেলোয়াড়দের সরাসরি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলাও নিষিদ্ধ করা হয়েছে। শুধু আন্তর্জাতিক ম্যাচেই নয়, ঘরোয়া ক্রিকেটের ম্যাচেও ক্রিকেটাররা মুঠোফোন ব্যবহার করতে পারবেন না। পিসিবির বাইরের কেউ ঢুকতে পারবে না ড্রেসিংরুমে।

No comments

Powered by Blogger.