বিশাল আকরিক খনির জন্য দরপত্র ছেড়েছে আফগান সরকার

আফগানিস্তান সরকার সে দেশে নতুন আবিষ্কৃত আকরিক খনির জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে। দেশটির খনিমন্ত্রী ওয়াহিদুল্লাহ শাহরানি গতকাল শনিবার আনুষ্ঠানিকভাবে এ দরপত্র আহ্বান করেন। আফগানিস্তানের বামিয়ান প্রদেশে অবস্থিত এ খনিতে অন্তত ২০০ কোটি টন আকরিক রয়েছে। ইস্পাত তৈরির প্রধান কাঁচামাল হচ্ছে আকরিক।
হাজিগাক নামের এ খনি পৃথিবীর অন্যতম বড় আকরিক খনি বলে ধারণা করা হচ্ছে। বছরে এ খনিসম্পদ থেকে সরাসরি সরকারিভাবে ৩০ কোটি মার্কিন ডলার ও পরোক্ষভাবে দেড় শ কোটি ডলার আয় করা সম্ভব।
আফগানিস্তানের খনিমন্ত্রী বলেছেন, ‘হাজিগাক আকরিক খনির জন্য আজ (গতকাল) থেকে দরপত্র গ্রহণ উন্মুক্ত করা হলো।’ সরকারি ওয়েবসাইটসহ অর্থনীতি ও খনিবিষয়ক প্রভাবশালী সব সাময়িকীতে এ দরপত্রসংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে।
আফগানিস্তান সরকার গত বছর আকরিক খনি নিয়ে প্রথম দরপত্র আহ্বান করেছিল। সেই সময় একটি বড় প্রতিষ্ঠান এ আহ্বানে সাড়াও দিয়েছিল। কিন্তু দুর্নীতির অভিযোগে তৎকালীন খনিমন্ত্রীর পদচ্যুতির পর এ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। ওয়াহিদুল্লাহ শাহরানি দায়িত্ব নেওয়ার পর নতুন করে দরপত্র আহ্বান করা হলো।
মার্কিন ভূতাত্ত্বিকেরা চলতি বছরের শুরুতে আফগানিস্তানে একটি জরিপ চালিয়েছেন। এ সময় তাঁরা সেখানে বিপুল পরিমাণ প্রাকৃতিক সম্পদের সন্ধান পান। এসবের মধ্যে রয়েছে লিথিয়াম, লৌহ, সোনা, ও কোবাল্ট।

No comments

Powered by Blogger.