লেবার পার্টির নতুন নেতা হলেন এড মিলিব্যান্ড

ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন সাবেক মন্ত্রী এড মিলিব্যান্ড। গতকাল শনিবার ম্যানচেস্টারে দলের সম্মেলনে নতুন নেতার নাম ঘোষণা করেন জাতীয় নির্বাহী কমিটির সভাপতি।
এড মিলিব্যান্ড তাঁর ভাই ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ডসহ চারজন প্রার্থীকে পরাজিত করেন। নেতৃত্বের লড়াইয়ে অন্য প্রার্থীরা ছিলেন ডায়ান অ্যাবট, এড বলস আর অ্যান্ডি বারনাম। লড়াইয়ে এড বলস তৃতীয়, অ্যান্ডি বারনাম চতুর্থ ও ডায়ান অ্যাবট পঞ্চম স্থানে ছিলেন।
বড় ভাই ডেভিডের বিরুদ্ধে এডের বিজয়ের ব্যবধান সামান্যই। নির্বাচনী প্রচারণার সময় ডেভিড মিলিব্যান্ড গোড়া থেকেই এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত মাত্র ১ শতাংশের কিছু বেশি ভোটের ব্যবধানে পরাজিত হতে হয়।
গর্ডন ব্রাউনের পদত্যাগের পর লেবার পার্টির নতুন নেতৃত্ব নির্বাচনের প্রয়োজনীয়তা দেখা দেয়। দলের ভারপ্রাপ্ত নেতা হ্যারিয়েট হারম্যান প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহ দেখাননি।
বিবিসির রাজনৈতিক সম্পাদক নিক রবিনসন বলেন, লেবার পার্টির এমপি এবং দলীয় সদস্যদের ভোটে ডেভিড মিলিব্যান্ড এগিয়ে থাকলেও ট্রেড ইউনিয়নের সদস্যদের মধ্যে এড মিলিব্যান্ড এগিয়ে ছিলেন।
এড মিলিব্যান্ড গর্ডন ব্রাউন সরকারের জলবায়ু পরিবর্তন, পরিবেশ এবং জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ছিলেন।
কনজারভেটিভ পার্টি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির জোট সরকার সরকারি খাতে যে কাটছাঁট করতে চলেছে, তা মোকাবিলা করাই লেবার পার্টির নতুন নেতার প্রধান কাজ হবে বলে মনে করা হচ্ছে।
নির্বাচিত হওয়ার পর দেওয়া ভাষণে এড মিলিব্যান্ড তাঁর প্রতিদ্বন্দ্বীদের ধন্যবাদ জানান। পূর্বসূরি গর্ডন ব্রাউন ও টনি ব্লেয়ারের প্রতি শ্রদ্ধা জানিয়ে এড মিলিব্যান্ড বলেন, দেশবাসীর প্রতি তাঁর বার্তা একটিই যে, লেবার পার্টি দেশবাসীর আস্থা হারিয়েছিল এবং সে কারণেই তাঁদের মধ্যে এখন পরিবর্তন ঘটাতে হবে। তিনি বলেন, নতুন প্রজন্ম নেতৃত্ব নিয়েছে এবং তারা জানে কী ধরনের পরিবর্তন আসতে হবে।

No comments

Powered by Blogger.