‘ইরাক অভিযান একদিন ব্যর্থ প্রমাণিত হবে’

ইরাক অভিযানকে ব্যর্থ মনে করে অধিকাংশ মার্কিন। তাদের বিশ্বাস, ইতিহাসই একদিন প্রমাণ করে দেবে যে ইরাকযুদ্ধে মার্কিনরা সফল হতে পারেনি। গত শুক্রবার প্রকাশিত এক জনমত জরিপের ফলাফলে মার্কিনদের এ মনোভাব জানা গেছে।
মার্কিন সংস্থা গ্যালপ এ জরিপটি চালায়। এতে অংশ নেয় এক হাজার ১৩ জন। তাদের কাছে জানতে চাওয়া হয়, ইরাকযুদ্ধকে ইতিহাস কীভাবে মূল্যায়ন করবে। জবাবে ৫৩ শতাংশ মার্কিন জানায়, তারা বিশ্বাস করে, ইতিহাস একদিন ঠিকই প্রমাণ করবে যে যুক্তরাষ্ট্রের ইরাক অভিযান সঠিক ছিল না। এটা ছিল একটি ব্যর্থ অভিযান। ইরাকে তারা সফলতার পরিবর্তে ব্যর্থ হয়েছে। জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ মার্কিন অবশ্য ইরাক অভিযানকে সফল হিসেবে মন্তব্য করে।
যুক্তরাষ্ট্র ইরাক থেকে তার সব যুদ্ধসেনা প্রত্যাহারের এক দিনের মাথায় জরিপের এ ফলাফল প্রকাশ করা হলো। ময়দানে যুদ্ধরত সেনা সরিয়ে নেওয়া হলেও ইরাকি সেনাদের প্রশিক্ষণ ও আল-কায়েদার মতো সংগঠনকে বিশেষ অবস্থায় মোকাবিলা করার জন্য দেশটিতে এখনো ৫০ হাজার মার্কিন সেনা রয়ে গেছে।
যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যৌথ বাহিনী ২০০৩ সালে ইরাকে অভিযান চালায়। যুদ্ধে ইরাকি সেনাদের মার্কিনরা সহজেই ধরাশায়ী করে। দেশটির প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনসহ ক্ষমতাসীন বাথ পার্টির অধিকাংশ নেতাকে আটক করা হয়। পরবর্তী সময়ে মার্কিনদের মদদপুষ্ট সরকার সাদ্দম হোসেন ও তাঁর অধিকাংশ সহযোগীকে ফাঁসিতে ঝোলায়। ইরাকি সেনাদের সহজে পরাজিত করলেও ইরাকি গেরিলাদের আয়ত্তে আনতে যুক্তরাষ্ট্রকে কঠিন মূল্য দিতে হয়। যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ইরাকে গেরিলা হামলায় চার হাজার ৪১৮ জন মার্কিন সেনাসদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন এর কয়েক গুণ। ধ্বংস হয়েছে হাজার হাজার সামরিক যান। এ যুদ্ধে যুক্তরাষ্ট্রের খরচ হয়েছে ৭০ হাজার কোটি ডলার।

No comments

Powered by Blogger.