পেন্টাগনে নিয়মিত নামাজ পড়েন মুসলমানরা

কোনো বিতর্ক কিংবা প্রতিবাদ ছাড়াই মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনের একটি উপাসনালয়ে নিয়মিত নামাজ আদায় করে থাকেন মুসলমানরা। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর জঙ্গিদের ছিনতাই করা বিমান যে ভবনে আঘাত হানে, তার সামান্য দূরেই ওই উপাসনালয়ের অবস্থান।
নানা ধর্মবিশ্বাসীর এই উপাসনালয়ে মুসলমান, ইহুদি, ক্যাথলিক, প্রোটেস্টান্ট, মরম ধর্মবিশ্বাসীরা নিয়মিত প্রার্থনা করে থাকেন।
নিউইয়র্কে গ্রাউন্ড জিরোর কাছে মসজিদ নির্মাণ নিয়ে যেখানে তুমুল তীব্র বিতর্ক চলছে, সেখানে পেন্টাগনের এই চিত্র সম্পূর্ণ বিপরীত। গ্রাউন্ড জিরোর কাছে মসজিদ নির্মাণের বিরোধিতাকারীরা বলছেন, প্রস্তাবিত ইসলামিক সেন্টার নাইন ইলেভেন হামলায় নিহতদের স্মৃতির প্রতি অবজ্ঞা।
মুসলমানদের নিয়মিত নামাজ আদায় প্রসঙ্গে মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র জর্জ রাইট বলেন, ‘আমি এখানে প্রায় চার বছর ধরে আছি। আমি কখনো কোনো ধরনের অভিযোগ শুনিনি।’
এই মুখপাত্র বলেন, নাইন ইলেভেনে পেন্টাগনে হামলায় নিহতদের পরিবার মুসলমানদের নামাজ আদায় সম্পর্কে কখনো কোনো আপত্তি উত্থাপন করেনি।
সেখানে নামাজ পড়া এক ব্যক্তি বললেন, পবিত্র রমজান মাস শুরুর পর থেকে মুসল্লির সংখ্যা বেড়ে গেছে। ওই ব্যক্তি বলেন, পেন্টাগনে নামাজ পড়া একেবারেই স্বাভাবিক। যা আমেরিকান মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ।
পেন্টাগনে কর্মরত কয়েক ব্যক্তি বলেন, চলতি সপ্তাহে গণমাধ্যমে খবর বের হওয়ার আগ পর্যন্ত তাঁরা ওই উপাসনালয় কিংবা মুসলমানদের নামাজ আদায় সম্পর্কে জানতেন না।

No comments

Powered by Blogger.