সাঙ্গাকারাকে নিয়েই নামছে শ্রীলঙ্কা

বড় বাঁচা বেঁচে গেছেন কুমার সাঙ্গাকারা। পরশু বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচে নাথান ম্যাককালামকে ধাক্কা মারায় আইসিসির আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছিল শ্রীলঙ্কান অধিনায়কের বিরুদ্ধে। অভিযোগ সত্য প্রমাণিত হলে ভারতের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের আজকের ম্যাচে খেলতে পারতেন না সাঙ্গাকারা। তবে ভিডিও ফুটেজ দেখে সাঙ্গাকারাকে নির্দোষ বলে রায় দিয়েছেন ম্যাচ রেফারি অ্যালান হার্স্ট। বাঁচা-মরার ম্যাচে আজ তাই অধিনায়ককে নিয়েই নামতে পারছে শ্রীলঙ্কা।
নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের ২৬তম ওভারের পঞ্চম বলে রান নেওয়ার সময় নাথান ম্যাককালামকে ধাক্কা মেরে সরিয়ে দিয়েছিলেন কুমার সাঙ্গাকারা। মাঠে দুজনের হালকা বাদানুবাদও হয়। প্রাথমিকভাবে আচরণবিধির ২.২.৪ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয় সাঙ্গাকারার বিরুদ্ধে। এই ধারা ভঙ্গের প্রমাণ মিললে ম্যাচ ফির ৫০ থেকে ১০০ শতাংশ জরিমানা কিংবা একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে অথবা দুটি টি-টোয়েন্টি ম্যাচে বহিষ্কারের নিয়ম আছে।
শেষ পর্যন্ত অবশ্য সাঙ্গাকারার দোষ খুঁজে পাননি ম্যাচ রেফারি সাবেক অস্ট্রেলিয়ান পেসার হার্স্ট, ‘বিভিন্ন অ্যাঙ্গেল থেকে আমি ওই ঘটনার ভিডিও দেখেছি। কিন্তু সাঙ্গাকারা ইচ্ছে করেই ধাক্কা মেরেছে, এটা সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি।’ সাঙ্গাকারা ইচ্ছে করেই ধাক্কা মেরেছে, বিশ্বাস করেন না তাঁর ডেপুটি ও ভালো বন্ধু মাহেলা জয়াবর্ধনে। ব্যাপারটা এখন পুরোপুরি মিটে গেছে বলেও জানিয়েছেন জয়াবর্ধনে, ‘আমি পরে রিপ্লে দেখেছি, দ্বিতীয় রান নেওয়ার সময় সাঙ্গাকারা ঠিকমতো খেয়াল না করায় ম্যাককালামের সঙ্গে ধাক্কা লেগেছে। পরে ড্রেসিংরুমে দুজনেরই কথা হয়েছে। ব্যাপারটা এখন চুকেবুকে গেছে।’
শাস্তি একটা হয়েছে পরশুর ম্যাচ চলার সময়ও। ক্রিকেটের বিরল এক অপরাধে শাস্তি পেতে হয়েছে কাইল মিলসকে। নতুন স্পেলে বোলিং শুরুর সময় ‘গা গরমের বল’ পপিং ক্রিজে করায় আধঘণ্টা বোলিং করতে দেওয়া হয়নি কিউই সহ-অধিনায়ক মিলসকে। ম্যাচ শেষে অধিনায়ক রস টেলর জানিয়েছেন, ক্রিকেটের এই ১৭.১ নম্বর আইনটির কথা জানা ছিল না তাঁর ডেপুটির।
প্রথমে সুরাজ রণদিভের ‘নো বল’ বিতর্ক, পরে সাঙ্গাকারার এ ঘটনায় যথেষ্টই ক্ষুব্ধ শ্রীলঙ্কা ক্রিকেট। তিনবার আইসিসির ‘স্পিরিট অব দ্য গেম’ জয়ী দেশটির বোর্ড সাঙ্গাকারাকে বলে দিয়েছে আরও সাবধান হতে। এতসব বিতর্ক মাথায় নিয়েই আজ ত্রিদেশীয় সিরিজের মহা গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে নামছে শ্রীলঙ্কা। ৩ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৫। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ড, ২ ম্যাচে ভারতের পয়েন্ট ৫। আজ ভারত জিতলেই নিউজিল্যান্ডকে নিয়ে উঠে যাবে ফাইনালে।

No comments

Powered by Blogger.