পন্টিংয়ের সত্যোপলব্ধি

‘অর্থই অনর্থের মূল’—পাঠ্যপুস্তকে নিশ্চয়ই অনেকবার পড়েছেন রিকি পন্টিং। বাস্তব জীবনেও কথাটির সত্যতা দেখতে পেয়েছেন অস্ট্রেলীয় অধিনায়ক। দেখেছেন অটুট সুখের সংসারে কীভাবে চিড় ধরায় অর্থ। তাঁর ডায়েরি ‘দ্য ক্যাপ্টেনস ইয়ার’-এ পন্টিং জানিয়েছেন, আইপিএলে খেলা না-খেলা নিয়ে কীভাবে তিক্ততার সৃষ্টি হয়েছিল অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সম্পর্কে।
ঘটনা গত আইপিএলের আগের। ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা উপদেষ্টা রেগ ডিকাসন বলেছিলেন, নিরাপত্তার জন্য অস্ট্রেলীয় ক্রিকেটারদের ভারতে যাওয়া ঝুঁকিপূর্ণ। ডিকাসনের রিপোর্টের পর গত ফেব্রুয়ারিতে পন্টিং বলেছিলেন, আইপিএলে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের ঝুঁকি নিয়ে ভারতে যাওয়া ঠিক হবে না। এরপর করণীয় নিয়ে এক সভায় বসেছিলেন আইপিএলে চুক্তিবদ্ধ বর্তমান ও সাবেক ক্রিকেটাররা। সভায় দুটি গ্রুপ স্পষ্ট হয়ে ওঠে, বর্তমান ক্রিকেটারদের বেশির ভাগের মত ছিল, আইপিএল খেলতে না যাওয়ার পক্ষে, আর সাবেকেরা সবাই ছিলেন খেলার পক্ষে। অ্যাডাম গিলক্রিস্ট, শেন ওয়ার্নরা পন্টিংয়ের কথার বিরোধিতা করে বক্তব্য দেন।
সেই অভিজ্ঞতাকে পন্টিংয়ের মনে হয়েছে নির্মম সত্যোপলব্ধি, ‘সভাটা আমার মনে দারুণ ক্ষতের সৃষ্টি করেছিল। হঠাৎ করেই আমি বুঝতে পারলাম, যে পরিবেশের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বেড়ে ওঠে, আইপিএল এসে সেটা পাল্টে দিয়েছে। আগে সব সময়ই সবার চিন্তাভাবনা, মানসিকতা প্রায় একই ছিল। কিন্তু এখানে এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সতর্কবাণী মানা উচিত কি না, এটা নিয়ে বর্তমান ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে অন্যদের সঙ্গে আমার তর্ক করতে হচ্ছিল।’
শেষ পর্যন্ত অবশ্য টুর্নামেন্টে অংশ নিয়েছিল অস্ট্রেলীয়রা এবং কোনো দুর্ঘটনা ছাড়াই সফলভাবে শেষ হয়েছে আইপিএলের তৃতীয় আসর।

No comments

Powered by Blogger.