সামরিক সম্পর্ক স্থগিত করায় চীনকে তিরস্কার যুক্তরাষ্ট্রের

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সম্পর্ক স্থগিত করায় চীনকে তিরস্কার করেছেন। গতকাল শনিবার সিঙ্গাপুরে নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে তিনি বলেন, তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির অজুহাতে চীন এই সম্পর্ক স্থগিত করে স্বল্প বুদ্ধির পরিচয় দিয়েছে।
যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক জোরদারের পুনরায় আহ্বান জানিয়ে গেটস বলেন, দীর্ঘদিনের এই অস্ত্র বিক্রির বিষয়কে কেন্দ্র করে দুই পক্ষের সংলাপকে জিম্মি রাখা সমীচীন হবে না। তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের বিষয়টিকে যুক্তিসঙ্গত অভিহিত করে তিনি বলেন, চীনা কর্মকর্তারা দুই দেশের সামরিক সম্পর্কের মধ্যে মতবিনিময়ের পাট চুকিয়ে দিয়েছেন। অনেক কারণেই এটি স্বল্প বুদ্ধির পরিচয় বহন করে।
গত বৃহস্পতিবার সিঙ্গাপুর সফরের মাধ্যমে গেটসের এশিয়া সফর শুরু হয়েছে। এশিয়া সফরের অংশ হিসেবে চীন সফরের পরিকল্পনা ছিল তাঁর। কিন্তু চীন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর এই সফর প্রত্যাখ্যান করেছে। চীনের একজন শীর্ষ পর্যায়ের জেনারেল বলেন, তাইওয়ানের কাছে চীনের অস্ত্র বিক্রি সামরিক সম্পর্ক উন্নয়নের পথে একটি বাধা। এ কারণে গেটস সিঙ্গাপুরের সাংগ্রিলা সম্মেলনে চীনা সেনা প্রতিনিধিদলের সঙ্গে দেখা করতে রাজি হননি।
গেটসের বক্তৃতার পর তাঁর ও একজন চীনা জেনারেলের পাল্টাপাল্টি বক্তব্য এক অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি করে। এতে দুই দেশের সামরিক সম্পর্কের মধ্যে বিদ্যমান উত্তেজনার বিষয়টি ফুটে ওঠে।
চীনের সেনা কর্মকর্তা মেজর জেনারেল ঝু চেনগু একটি বিষয়ে গেটসের কাছে ব্যাখ্যা দাবি করেন। তা হচ্ছে, উত্তর কোরিয়া ও ইসরায়েলের প্রতি তাদের বৈষম্যমূলক আচরণ। সিউলের চিওনান যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ায় উত্তর কোরিয়ার কঠোর সমালোচনা করে তারা। কিন্তু গাজাগামী জাহাজ ডুবিয়ে দেওয়ায় ইসরায়েলের প্রতি তারা তেমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়নি।

No comments

Powered by Blogger.