নাদালের সামনে সেই সোদারলিং

ফেদেরার বনাম নাদাল, টেনিস সার্কিটে স্বপ্নের ফাইনাল মানে তো এই। কিন্তু গত বছরের ফ্রেঞ্চ ওপেনের কথা যাঁদের মনে আছে, রাফায়েল নাদালের ক্যারিয়ারকে যাঁরা অনুসরণ করেন, নাদাল ও রবিন সোদারলিংয়ের ফাইনালও জিভে জল এনে দেওয়ার জন্য যথেষ্ট। রোলাঁ গাঁরোর লালদুর্গে নাদালের বিস্ময়যাত্রা গত বছর থামিয়ে দিয়েছিলেন যিনি, সেই সোদারলিংই শিরোপা পুনরুদ্ধারে আজ নাদালের শেষ বাধা।
দুজনই দাঁড়িয়ে মাইলফলকের সামনে। আজ জিতলে মাত্র ২৪ বছর বয়সেই ৫টি ফ্রেঞ্চ ওপেন জেতা হয়ে যাবে নাদালের। সামনে থাকবেন কেবল ৬টি জেতা বিয়ন বোর্গ। অন্যদিকে সুইডেনের সোদারলিংয়ের কৃতিত্বটা হবে সংখ্যা নয় দেশ দিয়ে। সর্বশেষ কোনো সুইড ফ্রেঞ্চ ওপেন জিতেছিলেন ১৯৮৮ সালে, ২০০২ সালের পর কোনো সুইডের হাতে কোনো গ্র্যান্ড স্লাম শিরোপাই ওঠেনি।
আরেকটা জায়গাতেও দুজনকে মেলানো যায়, নাদালের মতো সোদারলিংয়েরও শক্তির জায়গা এই লাল মাটি। ক্যারিয়ারে দুটি গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন, দুটিই এখানে। আজ জিতলে একই গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে ফেদেরার ও নাদালকে হারাবেন সোদারলিং, যে কৃতিত্ব আছে একমাত্র হুয়ান মার্টিন দেল পোত্রোর।
পুরো ফ্রেঞ্চ ওপেনের ক্যারিয়ারে ২০০৫ সাল থেকে এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচেই হেরেছেন নাদাল। সেটি সোদারলিংয়ের কাছেই। গতবারের সেই পরাজয়ের প্রতিশোধ নিশ্চয়ই তাতিয়ে রেখেছে নাদালকে। তা ছাড়া এখানে জিতলে আবারও র‌্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গাটিও ফিরে পাবেন। তবে ‘চিরবিনয়ী’ নাদাল জানালেন, ‘প্রতিশোধে আমার কখনোই বিশ্বাস নেই। আমার বিশ্বাস প্রতি মুহূর্তে সর্বোচ্চ চেষ্টা করায়। যদি হারি, আমি রবিনকে অভিনন্দন জানাব, কারণ সে আমার চেয়ে ভালো খেলেই জিতবে।’ ফ্রেঞ্চ ওপেনের পর গত বছর লন্ডন এটিপিতেও নাদালকে হারিয়েছিলেন সোদারলিং। সেটাই এই সুইডকে আত্মবিশ্বাস জোগাচ্ছে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের, ‘আগে হারিয়েছি এমন কারও বিপক্ষে খেলাটা সব সময়ই ভালো। কারণ জানি, আমি তাকে হারাতে পারি এবং সেটা আমি দেখিয়েছি।’

No comments

Powered by Blogger.