ইরাকে আরও একজন রাজনীতিবিদকে গুলি করে হত্যা

ইরাকে বিগত পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী জোট ইরাকিয়ার আরও একজন সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে। গতকাল শনিবার উত্তরাঞ্চলীয় শহর মসুলে এ ঘটনা ঘটেছে। এর আগে গত ২৪ মে ইরাকিয়ার একজন নির্বাচিত সদস্যকে গুলি করে হত্যা করা হয়।
পুলিশ জানিয়েছে, পুলিশের পোশাক পরিহিত একদল বন্দুকধারী গতকাল ইরাকিয়া জোটের সদস্য ফারাস আল-জুবৌরির বাড়িতে গিয়ে তাঁকে গুলি করে হত্যা করে। গত মার্চের পার্লামেন্ট নির্বাচনে তিনি ইরাকিয়া জোটের হয়ে লড়েছিলেন। তবে জয়ী হতে পারেননি।
এর আগে ২৪ মে মসুলেই বাশার মোহাম্মদ হামিদ আল-আকিদি নামের একজন নির্বাচিত সদস্যকে গুলি করে হত্যা করা হয়। তিনিও ইরাকিয়া জোটের হয়ে নির্বাচন করেন।
জোটের জ্যেষ্ঠ কর্মকর্তা ইনতিসার আলাবি বলেছেন, নির্বাচনের আগে থেকে তাদের জোট সদস্যদের ওপর হামলা শুরু হয়েছে। এখনো তা চলছে। তিনি বলেন, ‘আমরা জানি না, এরপর কাকে হত্যা করা হবে। সরকারের কাছে আমরা বিজয়ী প্রার্থীদের জন্য নিরাপত্তা চেয়েছি।’
সাবেক প্রধানমন্ত্রী আইয়াদ আলাবির নেতৃত্বাধীন ইরাকিয়া জোট সংখ্যালঘু সুন্নি-সমর্থিত। এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন তারা লাভ করতে পারেনি। প্রধানমন্ত্রী নূরি আল-মালিকির নেতৃত্বাধীন শিয়া জোট ও মার্কিনবিরোধী ধর্মীয় নেতা মুকতাদা আল-সদর এখন জোট সরকার গঠনের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.