হেডলিকে জেরা করার সুযোগ পাচ্ছে ভারত

মুম্বাই হামলায় অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলিকে জেরা করার অনুমতি দেওয়া হয়েছে ভারতীয় তদন্তকারীদের। গতকাল শনিবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেমস জোনস এ কথা জানান। গত বছরের সেপ্টেম্বরে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই যুক্তরাষ্ট্রে হেডলিকে গ্রেপ্তার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হেডলি মুম্বাই হামলার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।
ওয়াশিংটন থেকে জেমস জোনস ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘হেডলিকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়া হয়েছে। আমরা কথা রেখেছি। এটি একটি চলমান প্রক্রিয়া। এ ব্যাপারে আমার কাছে এ মুহূর্তে বিস্তারিত কোনো তথ্য নেই।’
হেডলিকে জেরা করার সুযোগ পেতে চার সদস্যের একটি ভারতীয় তদন্ত দল চার দিন ধরে যুক্তরাষ্ট্রের শিকাগোতে অবস্থান করছে। তবে মার্কিন প্রশাসন থেকে নিশ্চিত করা হয়নি, কী ধরনের অনুমতি ভারতীয় দলকে দেওয়া হয়েছে।
৪ জুন ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা বলেন, মুম্বাই হামলার সঙ্গে হেডলির জড়িত থাকার অকাট্য প্রমাণ রয়েছে। তাই তাঁকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ পেতে ভারতীয় কর্তৃপক্ষ তাদের সর্বোচ্চ চেষ্টা করবে। গত শুক্রবার ভারত-মার্কিন কৌশলগত বৈঠকে কৃষ্ণা মার্কিন কর্তৃপক্ষের উদ্দেশে বলেন, এবার হয়তো মুম্বাই হামলায় জড়িতদের ভারতীয় প্রতিনিধিদের সামনে হাজির করাই যুক্তিসঙ্গত পদক্ষেপ হতে পারে।
এর আগে গত এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আশ্বাস দেন, ভারতীয় তদন্তকারীরা হেডলিকে জেরা করার সুযোগ পাবেন। ২০০৮ সালে ভারতের মুম্বাই শহরে সন্ত্রাসী হামলায় ১৬৬ জনের মৃত্যু হয়। ওই ঘটনায় পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তাইয়েবাকে দায়ী করেছে ভারত। মার্কিন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে হেডলি স্বীকার করেছেন, তিনি লস্কর-ই-তাইয়েবার সঙ্গে কাজ করেছেন।

No comments

Powered by Blogger.