রানীকে আগেভাগেই জন্মবার্ষিকীর শুভেচ্ছা

বছরে দুটো জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়। এমন হাতেগোনা মানুষদের একজন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। হয়তো এ কারণেই ভুলটি হয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের। জন্মবার্ষিকী উপলক্ষে নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগেই তারা রানীকে শুভেচ্ছা বার্তা পাঠিয়ে দিয়েছে।
১৯২৬ সালের ২১ এপ্রিল জন্মগ্রহণ করেন রানী দ্বিতীয় এলিজাবেথ (৮৪)। কিন্তু প্রতিবছর জুন মাসের এক শনিবারে আনুষ্ঠানিকভাবে তাঁর জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়। ওই দিন ব্রিটিশ সামরিক বাহিনীর একটি পর্যালোচনা প্রতিবেদনও প্রকাশ করা হয়। এ বছর রানীর জন্মবার্ষিকী উদ্যাপনের দিন ঠিক করা হয়েছে ১২ জুন।
যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মধ্যে ঐতিহ্যগতভাবে রয়েছে চমৎকার সম্পর্ক। কাজেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন রানীকে জন্মবার্ষিকীর শুভেচ্ছা জানাবেন, এটা খুবই স্বাভাবিক। কিন্তু একটু তাড়াহুড়োই করে ফেলেছে তারা। ১২ জুনের পরিবর্তে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে রানীকে জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে।
সাংবাদিকেরা এ ব্যাপারে জানতে চাইলে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ফিলিপ ক্রউলি হাসতে হাসতে বলেন, ‘আমরা এক সপ্তাহ এগিয়ে আছি। এক সপ্তাহ পরে শুভেচ্ছা জানানোর চেয়ে এক সপ্তাহ আগে জানানো সবসময়ই ভালো।’ রানীকে পাঠানো বার্তায় হিলারি বলেছেন, ‘আজকের এই বিশেষ দিনে আমরা রানীর জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা এবং দুই দেশের মধ্যে বিরাজমান চমৎকার সম্পর্কের প্রতি সম্মান জানাচ্ছি।’

No comments

Powered by Blogger.