রাজত্ব ফিরে পেলেন নাদাল

মাটির কোর্টই প্রিয় দুজনের। এবার ফ্রেঞ্চ ওপেনে দুজন খেলছিলেনও দুর্দান্ত। রবিন সোদারলিং তো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রজার ফেদেরারকে হারিয়েছেন কোয়ার্টার ফাইনালে। সব মিলে কাল জমাট একটা লড়াই দেখার প্রত্যাশায় ছিল সবাই। কোথায় কী! সোদারলিংকে নিয়ে স্রেফ ছেলেখেলা করলেন রাফায়েল নাদাল। ৬-৪, ৬-২, ৬-৪ গেমে হারিয়ে পুনরুদ্ধার করলেন তাঁর রাজত্ব। ফ্রেঞ্চ ওপেনে এটি তাঁর পঞ্চম শিরোপা। সব মিলে ক্যারিয়ারের সপ্তম গ্র্যান্ড স্লাম। এই জয়ে নাদাল ফিরে পেলেন তাঁর র‌্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গাটিও।
গত বছর অস্ট্রেলিয়ান ওপেন জেতার পর থেকে কোথায় যেন হারিয়ে গিয়েছিলেন আগুনে মূর্তির নাদাল। এই সোদারলিংয়ের কাছে ফ্রেঞ্চ ওপেনে হেরেছিলেন চতুর্থ রাউন্ডে। উইম্বলডনের শিরোপাও ধরে রাখা হয়নি চোটের কারণে। নতুন বছরে নাদাল আবারও অপ্রতিরোধ্য। কাল প্যারিসে সোদারলিংয়ের অসহায় আত্মসমর্পণ যেন সেই আভাসই দিল। এবার পুরো টুর্নামেন্টে নাদাল একটি সেটও হারেননি। ২০০৮ সালেও এই কৃতিত্ব দেখিয়েছিলেন। তা ছাড়া এই ট্রফিটা বিওন বোর্গের একদম পেছনে নিয়ে বসাল তাঁকে। রেকর্ড ছয়টি ফ্রেঞ্চ ওপেন শিরোপা জয়ের কৃতিত্ব আছে বোর্গের। আগামী বছরই হয়তো তাঁকে ছুঁয়ে ফেলবেন এই ২৪ বছর বয়সী স্প্যানিয়ার্ড।
অন্যদিকে টানা দ্বিতীয় বছর এখানে ফাইনালে উঠেও রানারআপ হওয়ার সান্ত্বনাই সঙ্গী হলো সোদারলিংয়ের। নাদালের কাছ থেকেই অবশ্য সবার আগে পেলেন সহানুভূতি, ‘আমি আমার সেরা খেলাটাই খেলেছি। না হলে তোমাকে হারানো আসলেই কঠিন।

No comments

Powered by Blogger.