সাগর থেকে দিনে ১০ হাজার ব্যারেল তেল সংগ্রহ করা হচ্ছে

মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রের ক্ষতিগ্রস্ত পাইপ দিয়ে বেরিয়ে আসা তেল সংগ্রহের মাত্রা বাড়ানো হয়েছে। এখন সাগরের পানি থেকে প্রতিদিন ১০ হাজার ব্যারেল তেল সংগ্রহ করা হচ্ছে। এর পরিমাণ আরও বাড়ানোর চেষ্টা চলছে। ওই তেলক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ব্রিটিশ পেট্রলিয়াম এ তথ্য জানিয়েছে।
এ দিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার সাপ্তাহিক বেতার ভাষণে বলেছেন, তেল ছড়িয়ে পড়ার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সর্বাত্মক সহায়তা দেওয়া হবে। উপকূল রক্ষায় সম্ভাব্য সবকিছু করা হবে।
বিপির নির্বাহী প্রধান টনি হেওয়ার্ড গতকাল রোববার বলেন, ‘আমরা এখন দিনে ১০ হাজার ব্যারেল তেল সংগ্রহ করছি। যা আগে ছিল দিনে ছয় হাজার ব্যারেল পর্যন্ত।’ তিনি আশা প্রকাশ করেন, তেল সংগ্রহের জন্য শিগগিরই পৃথক একটি পদ্ধতি চালু করা হবে। এতে তেলক্ষেত্র থেকে বের হওয়া একটি বড় অংশ সংগ্রহ করা সম্ভব হবে। নতুন পদ্ধতিতে দিনে কী পরিমাণ তেল সংগ্রহ করা সম্ভব হবে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেননি তিনি।
সংশ্লিষ্ট ব্যক্তিদের ধারণা, এতে সব মিলে দিনে ১৯ হাজার ব্যারেলেরও বেশি তেল সংগ্রহ করা সম্ভব হবে। নতুন পদ্ধতিতে তেলক্ষেত্রের পাইপের ছিদ্র হওয়া জায়গায় পাইপ লাগিয়ে তা দিয়ে তেল সরাসরি জাহাজের কন্টেইনারে নেওয়ার চেষ্টা করা হবে। এর আগেও এভাবে তেল সংগ্রহের চেষ্টা করা হয়। তবে গতবারের পদ্ধতি কিছুটা পরিবর্তন করে এবার আরও বাস্তবসম্মত করা হয়েছে।
বিশেষজ্ঞরা বলছেন, শেষ পর্যন্ত বিকল্প কূপ খনন করে পর্যাপ্ত সিমেন্ট ও কাদা ব্যবহার করে পাইপের ছিদ্র বন্ধ করতে হবে। বিপি অবশ্য কূপ খনন কাজ শুরু করেছে। কর্তৃপক্ষ বলছে, আগামী আগস্ট মাসের মধ্যে তারা এটা করতে পারবে।
গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে মেক্সিকো উপসাগরের ওই তেলক্ষেত্রে বিস্ফোরণ হয়। এরপর থেকে তেলক্ষেত্রের ক্ষতিগ্রস্ত পাইপ দিয়ে অনবরত তেল বেরিয়ে সাগরের পানিতে মিশছে। এ পর্যন্ত দুই কোটি গ্যালন অশোধিত তেল সাগরে মিশেছে বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.