টাইটানে প্রাণীর অস্তিত্ব আছে: নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা দাবি করেছেন, শনি গ্রহের অন্যতম বড় উপগ্রহ টাইটানে আদি-পর্যায়ের প্রাণী থাকার ব্যাপারে তাঁরা সূত্র পেয়েছেন। টাইটানের পৃষ্ঠের রাসায়নিক মিশ্রণ পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা ধারণা করছেন, সেখানকার আবহাওয়া মণ্ডলে ওই প্রাণীরা শ্বাস নিচ্ছে ও টাইটানের পৃষ্ঠের জ্বালানি থেকে খাদ্য পাচ্ছে।
নাসার ‘ক্যাসিনি’ মহাকাশযান থেকে পাঠানো তথ্য নিয়ে দুটো আলাদা গবেষণা পরিচালনা করেন বিজ্ঞানীরা। ওই গবেষণার ভিত্তিতে টাইটানে প্রাণের সন্ধান পাওয়ার এই দাবি করেন তাঁরা।
গ্রহ-উপগ্রহবিষয়ক সাময়িকী ইকারুস-এ প্রকাশিত প্রথম গবেষণাপত্রে বলা হয়, টাইটানের আবহাওয়া মণ্ডলে বিদ্যমান হাইড্রোজেন গ্যাস এর পৃষ্ঠে হারিয়ে যায়। এ থেকে ধারণা করা হচ্ছে, ওই প্রাণীরা শ্বাস নিতে পারে। জার্নাল অব জিওফিজিক্যাল রিসার্চ-এ প্রকাশিত দ্বিতীয় গবেষণাপত্রে বিজ্ঞানীরা দাবি করেন, ওই উপগ্রহের পৃষ্ঠে রাসায়নিক পদার্থের ঘাটতি দেখা গেছে। সম্ভবত, প্রাণীরা খেয়ে ফেলার কারণে এই ঘাটতি হয়েছে।
ক্যালিফোর্নিয়ায় নাসার আমেস রিসার্চ সেন্টারের জোত্যির্জীব বিজ্ঞানী ক্রিস ম্যাককেই বলেন, ‘টাইটানে হাইড্রোজেন গ্রহণ করার বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়েছি, কারণ এটি সেখানে জীবন ধারণের জন্য অপরিহার্য গ্যাস। পৃথিবীতে আমরা যেভাবে অক্সিজেন গ্রহণ করি, টাইটানে হাইড্রোজেন গ্রহণ করার বৈশিষ্ট্য তার খুব কাছাকাছি।’
ম্যাককেই বলেন, ‘যদি এই বিষয়গুলো সেখানে প্রাণের উপস্থিতি নিশ্চিত করে, তাহলে আমাদের আবিষ্কার দ্বিগুণ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। কারণ এটি দ্বিতীয় এক ধরনের প্রাণের উপস্থিতি নিশ্চিত করবে, যা পৃথিবীর পানিনির্ভর প্রাণ থেকে পুরোপুরি আলাদা।

No comments

Powered by Blogger.