শিশুদের মুটিয়ে যাওয়ার বিরুদ্ধে মিশেল ওবামার যুদ্ধ ঘোষণা

শিশুদের মুটিয়ে যাওয়ার বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। স্কুল শিক্ষার্থীদের স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ নিশ্চিত করার জন্য যুক্তরাষ্ট্রের সেরা সব রন্ধনশিল্পীকে সহযোগিতা করার আহ্বান জানান। মার্কিন রন্ধনশিল্পীদের এক সমাবেশে মিশেল ওবামা এ আহ্বান জানান।
মিশেল ওবামা গত শনিবার হোয়াইট হাউসের সাউথ লনে ওই বিশাল সমাবেশের আয়োজন করেন। ফার্স্ব লেডির আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের বিখ্যাত সব রন্ধনশিল্পীর সমাবেশ ঘটেছিল সেদিন।
ব্যতিক্রমী এ সমাবেশে মিশেল ওবামা বলেন, শিশুদের মুটিয়ে যাওয়া রোধে সবার মেধা ও সময়কে কাজে লাগাতে হবে। তিনি বলেন, রান্নার কাজে নিয়োজিত নেতৃস্থানীয় ব্যক্তিরাই এ কাজে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম। খাদ্য ও পুষ্টি বিষয়ে সব জ্ঞানকে কাজে লাগিয়ে মুটিয়ে যাওয়ার প্রবণতা থেকে মার্কিন শিশুদের রক্ষা করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।
মিশেল বলেন, যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ এখন মুটিয়ে যাওয়ার সমস্যায় জর্জরিত। গত তিন দশকে মার্কিন শিশুদের মধ্যে এ স্বাস্থ্য সমস্যা তিনগুণ বেড়েছে। খাদ্যাভ্যাসে নাটকীয় পরিবর্তন না আনলে মুটিয়ে যাওয়াটা মহামারি আকারে দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।
শনিবারের সমাবেশ থেকে ফার্স্ট লেডি মিশেল ওবামা নতুন কর্মসূচি গ্রহণ করেছেন স্কুল শিক্ষার্থীদের জন্য। প্রাথমিকভাবে পাঁচ শতাধিক রন্ধনশিল্পী বাছাই করা হয়েছে। এই রন্ধনশিল্পীরা স্কুল-কলেজে যাবেন। স্বেচ্ছাসেবার মাধ্যমে শিক্ষার্থীদের পুষ্টিকর এবং সুষম খাদ্য সরবরাহ নিশ্চিত করবেন।
সমবেত রন্ধনশিল্পীদের উদ্দেশে মিশেল ওবামা বলেন, মুটিয়ে যাওয়ার বিরুদ্ধে আমাদের এ লড়াইটি সহজ হবে না। স্থানীয়ভাবে সমস্যা অনুধাবন করতে হবে। স্কুলের রান্নাঘরে খাবার তৈরিতে পরিবর্তন আনতে হবে। পুরো কর্মসূচি দীর্ঘমেয়াদি এবং এর সাফল্যের জন্য স্থানীয় জনগোষ্ঠীসহ স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করার জন্য তিনি রন্ধনশিল্পীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.