নিষিদ্ধ সংগঠনকে সভা-সমাবেশ করতে দেবে না পাকিস্তান

পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক বলেছেন, নিষিদ্ধঘোষিত কোনো দল বা সংগঠনকে সরকার এখন থেকে আর প্রকাশ্যে সভা-সমাবেশ, মিছিল বা শোভাযাত্রা করতে দেবে না। এমনকি নিজেদের পক্ষে প্রচার চালানোর জন্য বিভিন্ন গণমাধ্যমে বিজ্ঞাপন দেওয়ারও সুযোগ দেওয়া হবে না তাদের। নিষিদ্ধ দল বা সংগঠনগুলো নতুন নামে এসব করার চেষ্টা করলে তাও প্রতিহত করা হবে। গতকাল মঙ্গলবার সিন্ধু প্রদেশের রাজধানী করাচিতে দেশের আইনশৃঙ্খলা পর্যালোচনাসংক্রান্ত এক বৈঠকে তিনি এ কথা বলেন।
হাফিজ মোহাম্মদ সাঈদের নেতৃত্বাধীন জামাতুদদাওয়া এবং তাদের সহযোগী আরও কয়েকটি ইসলামি সংগঠন লাহোরের রাজপথে মিছিল করার এক দিনের মাথায় স্বরাষ্ট্রমন্ত্রী এই হুঁশিয়ারি দিলেন। ইসরায়েলের নিন্দা ও ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে মিছিলটি বের করা হয়। এতে পাকিস্তানের সবচেয়ে শক্তিশালী গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সাবেক প্রধান হামিদ গুল উপস্থিত ছিলেন।
আইএসআই আফগানিস্তানের তালেবানদের নানাভাবে সাহায্য করছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশের রেশ কাটতে না-কাটতে ওই সংস্থার একজন সাবেক প্রধানের জামাতুদদাওয়ার মতো একটি মৌলবাদী সংগঠনের মিছিলে অংশগ্রহণ সরকারকে কিছুটা হলেও বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করা হবে। এমনকি তারা যদি নতুন নামেও কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার চেষ্টা করে, তাও প্রতিহত করা হবে।
করাচিতে সম্প্রতি সহিংসতার বিভিন্ন দিক নিয়েও বৈঠকে আলোচনা করা হয় বলে তিনি জানান। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি যেকোনো মূল্যে দেশে শান্তি বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।

No comments

Powered by Blogger.