লাদেনকে ধরতে এসে গ্রেপ্তার

আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে ধরতে যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানে এসেছিলেন তিনি। কিন্তু বিশ্বের শীর্ষ পলাতক আসামিকে খুঁজে পাওয়ার পরিবর্তে নিজেই আটক হয়েছেন। যুক্তরাষ্ট্রের ওই নাগরিকের নাম গ্যারি ব্রুকস ফকনার। গতকাল মঙ্গলবার পাকিস্তানের পুলিশ এ কথা জানায়।
পুলিশ কর্মকর্তা মুমতাজ আহমদ খান বলেন, আফগানিস্তানের সীমান্তের কাছে নুরিস্তান প্রদেশের চিত্রাল জেলা থেকে ক্যালিফোর্নিয়া নিবাসী গ্যারি ব্রুকসকে অস্ত্রসহ আটক করা হয়েছে। তাঁর কাছ থেকে একটি পিস্তল, একটি ছোরাসহ বিভিন্ন জিনিস উদ্ধার করা হয়েছে।
মুমতাজ খান জানান, একজন পর্যটক হিসেবে পাকিস্তানে আসেন গ্যারি। তিনি স্থানীয় একটি হোটেলে ওঠেন। গত রোববার রাতে তিনি হোটেল থেকে উধাও হয়ে যান। এরপর তাঁকে খোঁজার অভিযান শুরু হয়। পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের কাছে তাঁকে আটক করা হয়। ওই সময় তিনি নুরিস্তানে প্রবেশের চেষ্টা করছিলেন।
জিজ্ঞাসাবাদে গ্যারি পুলিশকে জানিয়েছেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্রের অনেক বড় ক্ষতি হয়েছে। তাই তিনি লাদেন ও তাঁর সঙ্গীদের খুঁজে বের করতে এসেছেন। মুমতাজ বলেন, তাঁদের ধারণা, এই ব্যক্তি লাদেনকে হত্যা করার উদ্দেশে এখানে এসেছেন।
একজন মার্কিন নাগরিক গ্রেপ্তার হওয়ার খবর নিশ্চিত করে ইসলামাবাদে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, ‘আমরা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি।’ বিভিন্ন গোয়েন্দা প্রতিবেদনের তথ্য অনুযায়ী ওসামা বিন লাদেন আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কোনো স্থানে লুকিয়ে আছেন।

No comments

Powered by Blogger.