দরিদ্রদের স্বাস্থ্যসেবা দেওয়ার উদ্যোগ শীর্ষ দুই ধনীর

বিশ্বের শীর্ষ দুই ধনী মেক্সিকান ব্যবসায়ী কার্লোস স্লিম ও বিশ্বখ্যাত সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস দরিদ্র ব্যক্তিদের স্বাস্থ্যসেবা দেওয়ার উদ্যোগ নিয়েছেন। স্পেন সরকারের সহযোগিতায় ১৫ কোটি ডলার ব্যয়ে মধ্য আমেরিকা ও মেক্সিকোর দরিদ্র জনগোষ্ঠীকে এই স্বাস্থ্যসেবা দেওয়া হবে। গতকাল মঙ্গলবার মেক্সিকো সিটিতে এ কথা জানানো হয়।
‘২০১৫ মেসো-আমেরিকান হেলথ ইনিশিয়েটিভ’ নামের ১৫ কোটি ডলারের এই তহবিলে স্লিম, গেটস ও স্পেন সরকার সমান অর্থ সহায়তা দেবে। এই অর্থ আগামী পাঁচ বছর মাতৃস্বাস্থ্য, পুষ্টি, টিকাদান এবং ডেঙ্গু ও ম্যালেরিয়াবিরোধী অভিযানে ব্যয় হবে। বেলিজ, কোস্টারিকা, এল সালভেদর, গুয়াতেমালা, হন্ডুরাস, মেক্সিকো, নিকারাগুয়া ও পানামার দরিদ্র জনগোষ্ঠী এই স্বাস্থ্যসেবা পাবে।
মেক্সিকো সিটিতে গতকাল এই স্বাস্থ্যসেবা দেওয়ার ঘোষণা দেন কার্লোস স্লিম, বিল গেটস, মেক্সিকোর প্রেসিডেন্ট ফেলিপ ক্যালডেরন এবং স্পেনের প্রিন্সেস ক্রিশ্চিনা। বিল গেটস বলেন, বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে মেক্সিকোর কার্লোস ইনস্টিটিউটের এটাই প্রথম কোনো উদ্যোগ।
ফোর্বস ম্যাগাজিনে গত মার্চে প্রকাশিত তালিকায় পাঁচ হাজার ৩৫০ কোটি ডলারের মালিক মেক্সিকোর টেলিকম ব্যবসায়ী স্লিম বিশ্বের শীর্ষ ধনী হিসেবে আবির্ভূত হন।

No comments

Powered by Blogger.