নিজ খামারে খুন হলেন দ. আফ্রিকার শ্বেতাঙ্গ নেতা টেরিব্ল্যানচ

দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চলে নিজের খামারে খুন হয়েছেন দেশটির বর্ণবাদী শ্বেতাঙ্গ নেতা ইউজিন টেরিব্ল্যানচ (৬৯)। পুলিশ জানিয়েছে, মজুরি না দেওয়ায় গতকাল রোববার খামারের দুই শ্রমিক তাঁকে পিটিয়ে হত্যা করেছে। ওই দুজনকে আটক করা হয়েছে।
দক্ষিণ আফ্রিকার উগ্র ডানপন্থী আন্দোলনের নেতারা এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন। এদিকে দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
নাটাল পুলিশ ক্যাপ্টেন আদেল মিবার্গ বলেন, টেরিব্ল্যানচের মৃতদেহটি একটি বিছানা থেকে উদ্ধার করা হয়। তাঁর মুখ ও মাথায় আঘাতের চিহ্ন ছিল। বিছানার পাশে একটি বড় কাটা ছুরি ও একটি কাঠের লাঠি পড়ে ছিল।
ক্যাপ্টেন মিবার্গ বলেন, টেরিব্ল্যানচকে আফ্রিকার উত্তর-পশ্চিম রাজ্যের ভেন্টার্সড্রপ শহরে নিজের বাড়িতে হত্যা করা হয়েছে। দুই তরুণ শ্রমিকের সঙ্গে মজুরি নিয়ে বিরোধের পরই তিনি হত্যাকাণ্ডের শিকার হন। তাঁদের এ ঘটনায় অভিযুক্ত করে গ্রেপ্তার করা হয়েছে।
আশির দশকের প্রথম দিকে শ্বেতাঙ্গদের জন্য পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার প্রচার শুরু করে আলোচনায় আসেন টেরিব্ল্যানচ।
এদিকে দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন। তিনি সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেন, এই হত্যাকাণ্ডের কারণে সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টিতে উসকানি দেওয়া উচিত হবে না। প্রেসিডেন্টের অফিস থেকে পাঠানো এক বিবৃতির উল্লেখ করে বার্তা সংস্থা সাপা এ কথা জানিয়েছে।

No comments

Powered by Blogger.