ব্রিটিশ যুগলের সাজা বহাল

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে প্রকাশ্যে চুম্বনের দায়ে এক ব্রিটিশ যুগলের এক মাসের কারাদণ্ডাদেশ বহাল রেখেছেন আদালত। গতকাল রোববার দুবাইয়ের আপিল আদালত ওই সাজা বহাল রাখেন।
যুক্তরাজ্যের গণমাধ্যমে ওই যুগলের নাম প্রকাশ করা হয়েছে। তাঁরা হলেন ইউএইতে থাকা ব্রিটিশ নাগরিক আয়মান নাজাফি (২৪) ও তাঁর বান্ধবী শার্লট লেউইস (২৫)। গত বছরের নভেম্বর মাসে জুমেরা সমুদ্রসৈকতের কাছে একটি রেস্তোরাঁয় ওই যুগল প্রকাশ্যে চুম্বন করে। তখন রেস্তোরাঁয় থাকা আমিরাতের এক নারী (৩৮) যুগলের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ আনা হলে পুলিশ তাঁদের গ্রেপ্তার করে। প্রকাশ্যে চুম্বনের দায়ে আদালত গত জানুয়ারি মাসে ওই যুগলকে এক মাসের কারাদণ্ড ও মদ পান করায় ২৭২ মার্কিন ডলার জরিমানার আদেশ দেন। যুগলেরা পরে রায়ের বিরুদ্ধে আপিল করলে আদালত গতকাল আগের রায় বহাল রাখেন। সাজার মেয়াদ শেষ করার পর ইউএই ত্যাগ করতে পারবেন তাঁরা।
যুগলের আইনজীবী খালাফ আল-হোসেনি আদালতকে জানান, মামলার একমাত্র প্রত্যক্ষদর্শী ৩৮ বছর বয়সী আমিরাতি নারী ভিন্ন ধরনের বিবৃতি দিয়েছেন। ওই নারী পুলিশকে জানান, তিনি চুম্বন দিতে দেখেছেন। কিন্তু শুনানির সময় জানান যে তাঁর মেয়ে ঘটনাটি দেখেছে।
আত্মপক্ষ সমর্থনে আইনজীবী জানান, সম্ভাষণ বা শুভেচ্ছা জানাতে তার মক্কেল শুধু গালে চুম্বন করেছে, যা অনুমোদিত। তাঁরা শুধুই বন্ধু।
লন্ডনে থাকা আইমানের মা বলেন, ‘আমার আমান ভালো ছেলে। সে খুব জ্ঞানী ও প্রাপ্তবয়স্ক। সে সেখানকার (ইউএই) নিয়মকানুন জানে। সে কখনো এটা করতে পারে না।

No comments

Powered by Blogger.