মাওবাদী দমনে অভিযান জোরদারের নির্দেশ

মাওবাদীদের হুমকি, ভূমি মাইন বিস্ফোরণ ও বনেধর মধ্যেই গতকাল রোববার পশ্চিমবঙ্গের লালগড় সফর করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।
সেখানে তিনি মাওবাদীদের দমনে যৌথ অভিযান জোরদার করতে পুলিশকে নির্দেশ দেন। পাশাপাশি অস্ত্র ছেড়ে আলোচনার টেবিলে এলে সরকার মাওবাদীদের সঙ্গে বসতে রাজি আছে বলেও উল্লেখ করেন তিনি।
চিদাম্বরম কলকাতা থেকে গতকাল সকালে পশ্চিম মেদিনীপুর জেলার লালগড়ে যান। তিনি লালগড় থানায় উচ্চপর্যায়ের এক বৈঠকে অংশ নেন। বৈঠকে জঙ্গলমহালের রাজনৈতিক পরিস্থিতি ও মাওবাদীদের তৎপরতা নিয়ে আলোচনা হয়। পরে তিনি কথা বলেন এলাকাবাসীর সঙ্গে। শোনেন তাঁদের কথাও।
এরপর সাংবাদিকদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি সাংবাদিকদের জানান, মাওবাদীদের বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযান জোরদার করা হবে। এ জন্য আধা সামরিক বাহিনীর আরও সদস্য ওই অভিযানে যোগ দেবেন। তবে সেনাবাহিনী এ অভিযানে অংশ নেবে না। সঙ্গে তিনি এ-ও জানিয়ে দেন, মাওবাদীরা অস্ত্র ছেড়ে আলোচনার টেবিলে বসতে চাইলে সরকারের তাতে আপত্তি নেই। তিনি ‘পুলিশি সন্ত্রাসবিরোধী জনসাধারণের কমিটি’কেও সরকারের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানান।
চিদাম্বরমের এই সফরের বিরোধিতা করে পুলিশি সন্ত্রাসবিরোধী জনসাধারণের কমিটি মাওবাদী অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া ও বাকুরা জেলায় গতকাল সকাল থেকে ২৪ ঘণ্টার বন্ধ্ কর্মসূচি পালন করে। আজ সোমবার তারা সড়ক অবরোধেরও ডাক দিয়েছে।
উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের আগের দিন মাওবাদীরা লালগড় থেকে ১৫ কিলোমিটার দূরে একটি স্থলমাইনের বিস্ফোরণ ঘটায়। তবে এতে কেউ হতাহত হয়নি।

ওডিশায় ১০ নিরাপত্তাকর্মী নিহত
ওডিশায় গতকাল মাওবাদীদের পেতে রাখা স্থলমাইন বিস্ফোরণে নিরাপত্তাকর্মীদের একটি বাস বিধ্বস্ত হয়েছে। এতে আধা সামরিক বাহিনীর ১০ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন তিনজন। এ ছাড়া ঝাড়খণ্ডে বন বিভাগের একটি অতিথি ভবনেও হামলা চালিয়েছে মাওবাদীরা।
মালকানগিরি থেকে অভিযান চালিয়ে ফেরার পথে ওডিশার কোরাপুট জেলার গোবিন্দ পল্লিঘাট এলাকায় পৌঁছালে স্থলমাইন বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে। ওডিশা পুলিশের ডিআইজি সঞ্জীব পান্ডা বলেন, ১০ জনের নিহতের খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

No comments

Powered by Blogger.