পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে সম্মেলন করবে ইরান

ইরান জানিয়েছে, চীনের অংশগ্রহণে এ মাসে তারা পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করবে। ইরানের আশা, এতে পরমাণু কর্মসূচির কারণে ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের চেষ্টা বাধাগ্রস্ত হতে পারে।
ইরানের পরমাণু কর্মসূচিবিষয়ক প্রধান মধ্যস্থতাকারী সাইদ জলিলি গতকাল রোববার সরকারি বার্তা সংস্থা ইরনাকে বলেন, পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে এটি হবে একটি আন্তর্জাতিক সম্মেলন। ইরান সব জাতিকে নিরস্ত্র হওয়ার আহ্বান জানাচ্ছে। তিনি বলেন, চীনারা ইরানের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে এ সম্মেলনে তারা অংশ নেবে।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ১২ ও ১৩ এপ্রিল আন্তর্জাতিক পরমাণু নিরাপত্তা সম্মেলন হওয়ার কিছুদিন পর ১৭ ও ১৮ এপিল তেহরানে ‘নিউক্লিয়ার এনার্জি ফর অল, নিউক্লিয়ার উইপন্স ফর নো-ওয়ান’ শীর্ষক সম্মেলনের আয়োজন করা হবে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স এবং তাদের সহযোগীদের অভিযোগ, ইরান পরমাণু বোমা তৈরি করছে। তাই ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করতে জাতিসংঘ যাতে নতুন করে অবরোধ আরোপ করে, সে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। তবে বরাবরই অভিযোগ অস্বীকার করে তেহরান বলছে, তাদের পরমাণু কর্মসূচি পুরোপুরি শান্তিপূর্ণ। শুধু পরমাণু জ্বালানি তৈরিতেই তারা এ কর্মসূচি নিয়েছে।
ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপে বাধা হয়ে দাঁড়িয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও ভেটো ক্ষমতার অধিকারী দেশ চীন। নতুন করে কোনো অবরোধ চাইছে না দেশটি। চীন চাইছে, শান্তিপূর্ণ উপায়ে সমস্যার সমাধান।
জলিলি বলেন, সমস্যা সমাধানে গত বছর জেনেভায় হওয়া পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনাসহ নিজেদের গুচ্ছ প্রস্তাব নিয়ে এখনো বিশ্বশক্তির সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত আছে ইরান।

No comments

Powered by Blogger.