বিমানবন্দরে নতুন নিরাপত্তাব্যবস্থা চালু করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে চলতি মাসে বিমানবন্দরগুলোতে নতুন নিরাপত্তাব্যবস্থা চালু করা হচ্ছে। নতুন এই ব্যবস্থায় এখন সে দেশে ভ্রমণ করতে যাওয়া বিমানযাত্রীদের যে কাউকে অতিরিক্ত তল্লাশি করা হতে পারে। গত বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা জানান, সন্দেহভাজন সন্ত্রাসী ও সন্ত্রাসবাদীদের সঙ্গে মিল থাকা বা এ ধরনের কোনো তথ্যের সঙ্গে যেকোনো দেশের যাত্রীর তথ্যের বা চেহারার মিল পাওয়া গেলে তাকে তল্লাশি করা হবে।
বর্তমানে তালিকাভুক্ত ১৪টি দেশের বিমানযাত্রীদের বাধ্যতামূলক তল্লাশি করার নিয়মের পরিবর্তে নতুন এই নিয়ম চালু করা হচ্ছে। গত ডিসেম্বরে একটি মার্কিন বিমানে নাইজেরীয় এক নাগরিকের বোমা হামলা চালানোর ব্যর্থ চেষ্টার পর আগের নিয়মটি চালু করা হয়েছিল।
মার্কিন কর্মকর্তারা জানান, নতুন এই আইন চালু করা হলে তল্লাশির মুখোমুখি হওয়া যাত্রীদের সংখ্যা অনেক কমে যাবে। বিশেষ করে তালিকাভুক্ত ১৪টি দেশের নাগরিকদের হয়রানি কমবে। দেশগুলো হচ্ছে আফগানিস্তান, আলজেরিয়া, কিউবা, ইরান, ইরাক, লেবানন, লিবিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, সৌদি আরব, সুদান, সিরিয়া, সোমালিয়া ও ইয়েমেন।
মার্কিন কর্মকর্তারা জানান, নতুন এই ব্যবস্থায় কোনো একটি বিশেষ দেশের সব নাগরিককে তল্লাশি করতে হবে না। ফলে তুলনামূলক কমসংখ্যক যাত্রীকে অতিরিক্ত তল্লাশির মুখোমুখি হতে হবে।

No comments

Powered by Blogger.