হামিদ কারজাইয়ের বিরুদ্ধে পাল্টা অভিযোগ

আফগানিস্তানে গত বছরের নির্বাচনে কারচুপির ঘটনায় বিদেশি শক্তি জড়িত ছিল—এমন অভিযোগ তোলার পর পাল্টা অভিযোগের মুখে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট হামিদ কারজাই। গত বৃহস্পতিবার কারজাই অভিযোগ করেন, প্রেসিডেন্ট ও প্রাদেশিক পরিষদের নির্বাচনে সংঘটিত কারচুপির সঙ্গে বিদেশিরা জড়িত। তাঁর এই বক্তব্যের জবাবে গতকাল শুক্রবার জাতিসংঘের সাবেক দূত পিটার গ্যালব্রেইথ পাল্টা অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট কারজাই ও কয়েকজন নির্বাচনী কর্মকর্তা ওই কারচুপিতে জড়িত ছিলেন।
কাবুলে আফগানিস্তানের নির্বাচন কমিশনের কর্মকর্তাদের কাছে কারজাই বলেন, নির্বাচনে ব্যাপক মাত্রায় কারচুপি হয়েছে। তবে আফগানরা এ কারচুপির সঙ্গে জড়িত ছিল না। বিদেশিরা এই কারচুপি করেছে। তিনি অভিযোগ করেন, নির্বাচনের সময় আফগানিস্তানে জাতিসংঘের দূত গ্যালব্রেইথ ও ইউরোপীয় ইউনিয়ন মিশনের প্রধান জেনারেল ফিলিপ মোরিলন কাবুলে একটি ‘পুতুল’ সরকারকে ক্ষমতায় আনার চেষ্টায় জড়িত ছিলেন।
এই অভিযোগের জবাবে গতকাল গ্যালব্রেইথ বলেন, জাতিসংঘ ভোট কারচুপির সঙ্গে জড়িত ছিল—এমন অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।
গ্যালব্রেইথ আরও বলেন, ‘কারজাইয়ের এ বক্তব্য শোনার পর প্রথমে আমি ভেবেছিলাম এটি একটি “এপ্রিল ফুল” কৌতুক। কিন্তু পরে আমি বুঝলাম, এটি কৌতুক নয়। কারজাইয়ের সঙ্গে আমার ওই পর্যায়ের উষ্ণ সম্পর্ক নেই, যাতে তিনি এ ধরনের কৌতুক করবেন।’ নির্বাচনে কারচুপির জন্য তিনি কারজাইয়ের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেন।

No comments

Powered by Blogger.