মস্কোয় আত্মঘাতী হামলাকারীদের একজনকে শনাক্ত

মস্কোর পাতালরেলে গত সোমবার আত্মঘাতী বোমা হামলাকারীদের একজনকে চিহ্নিত করেছেন রুশ তদন্তকারীরা। তার নাম ডিজেন্নেত আবদুরাখমানোভা (১৭)। সে ককেসাসের এক জঙ্গির বিধবা স্ত্রী। গতকাল শুক্রবার কোমেরসান্ত ডেইলি এ কথা জানায়।
কোমেরসান্ত পত্রিকায় স্বামী উমালাত মাগোমেদভের সঙ্গে স্কার্ফ পরিহিত শিশুসুলভ চেহারার কিশোরী ডিজেন্নেত আবদুরাখমানোভার একটি ছবি প্রকাশিত হয়েছে। তদন্তকারীদের উদ্ধৃত করে পত্রিকাটি জানায়, দাগেস্তানি ইসলামি জঙ্গি মাগোমেদভ গত বছর নিরাপত্তা বাহিনীর চালানো এক বিশেষ অভিযানে নিহত হয়েছেন।
এই যুগল আনুষ্ঠানিকভাবে বিয়ে করেছেন কি না, তা পরিষ্কার নয়। কারণ প্রকাশিত ছবিতে মাগোমেদভের আঙুলে আংটি দেখা যায়নি। কোমেরসান্ত জানায়, সম্ভবত আবদুরাখমানোভার আবদুলায়েভ নামে অন্য একটি নাম রয়েছে।
কোমেরসান্ত আরও জানায়, আবদুরাখমানোভাকে প্রাথমিকভাবে ছবি দেখে শনাক্ত করা হয়েছে। রুশ তদন্তকারীদের ধারণা, গত সোমবার চালানো দুটি আত্মঘাতী হামলার প্রথমটি চালিয়েছিল আবদুরাখমানোভা।
দ্বিতীয় আত্মঘাতী হামলাকারীকে এখনো আনুষ্ঠানিকভাবে চিহ্নিত করেননি তদন্তকারীরা। তবে বলা হচ্ছে, দ্বিতীয় হামলাকারীর নাম মারখা উস্তারখানোভা। তিনিও ককেসাসের এক জঙ্গিকে বিয়ে করেছিলেন।
কোমেরসান্ত পত্রিকা জানায়, মারখা উস্তারখানোভা জঙ্গি এমিন খিজরিয়েভের বিধবা স্ত্রী। খিজরিয়েভের বাড়ি চেচেন শহর গুদেরমেসে।

No comments

Powered by Blogger.