লস্কর-ই-তাইয়েবাসহ সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিন

লস্কর-ই-তাইয়েবার মতো যেসব সন্ত্রাসী গোষ্ঠী পাকিস্তান সীমান্ত থেকে সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, ওই সব গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াটা শুধু ভারতের জন্য নয়, যুক্তরাষ্ট্রের জন্যও গুরুত্বপূর্ণ।
বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেক এ আহ্বান জানান। সংবাদ সম্মেলনে তিনি সোয়াত উপত্যকায় সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা ও কয়েকজন ঊর্ধ্বতন তালেবান নেতাকে গ্রেপ্তারের জন্য পাকিস্তানের ভূয়সী প্রশংসা করেন। খবর পিটিআইয়ের।
সংবাদ সম্মেলনে ব্লেক বলেন, ‘লাহোরে হামলার জন্য জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ দায়ী। শ্রীলঙ্কার ক্রিকেট দলের ওপর হামলা চালিয়েছে এ গোষ্ঠীটি। কাজেই আমি মনে করছি এ ধরনের সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াটা পাকিস্তানের জন্য অত্যন্ত জরুরি।’ তিনি পাঞ্জাবভিত্তিক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তাইয়েবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে বলেন, এসব গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াটা শুধু ভারত নয়, যুক্তরাষ্ট্রের জন্যও গুরুত্বপূর্ণ। এ ছাড়া পাকিস্তানের নিজের স্বার্থেও লস্করের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।
ব্লেক বলেন, সাম্প্রতিক সময়ে পাকিস্তান সন্ত্রাসবিরোধী তৎপরতায় বেশ সাফল্য দেখিয়েছে। প্রথমে দেশটি সোয়াত উপত্যকায় এবং পরবর্তী সময়ে ওয়াজিরিস্তানে অভিযান চালিয়ে অনেক তালেবান নেতাকে গ্রেপ্তার করেছে দেশটি। এ জন্য পাকিস্তানকে ধন্যবাদ দেওয়া প্রয়োজন, তবে লস্করসহ অন্য জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে পাকিস্তানকে আরও অনেক পদক্ষেপ নিতে হবে।

No comments

Powered by Blogger.