‘বাংলাদেশের কাছে পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত’

ইরান বিমান হামলা এড়াতে পর্বতের অভ্যন্তরে নতুন দুটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র স্থাপনের ঘোষণা দেওয়ায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের প্রতিক্রিয়া ততটা স্পষ্ট নয়। হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস সাংবাদিকদের বলেছেন, প্রেসিডেন্ট বারাক ওবামা ও আন্তর্জাতিক নেতারা বিষয়টি স্পষ্ট করেছেন যে ইরান তার আচরণ না বদলালে তাকে কঠোর পরিণতি মোকাবিলা করতে হবে।
ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে যুক্তরাষ্ট্র জোর প্রচেষ্টা চালাচ্ছে বলে মার্কিন জেনারেল ডেভিড পেট্রস হুঁশিয়ারি দেওয়ার এক দিন পর গত সোমবার তেহরানের পরমাণুবিষয়ক প্রধান আলী আকবর সালেহি নতুন দুটি পরমাণু কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন।
ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক গতকাল মঙ্গলবার ইরানের পরমাণু কার্যক্রম প্রতিহত এবং মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। সেখানে তিনি আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, মধ্যপ্রাচ্যবিষয়ক শান্তিদূত জর্জ মিশেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। পাঁচ দিনের ওই সফরে তিনি নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গেও বৈঠক করবেন। ইসরায়েলের সামরিক রেডিও গতকাল মঙ্গলবার এ খবর জানিয়েছে।
গত সোমবার ইরানের পরমাণুবিষয়ক প্রধান সালেহি বলেন, নতুন দুুটি কেন্দ্রের সমৃদ্ধকরণ ক্ষমতা নাতাঞ্জ শহরের পরমাণু কেন্দ্রের মতো হবে। তিনি আরও বলেন, নতুন দুটি কেন্দ্রে উন্নততর সেনট্রিফিউজ ব্যবহার করা হবে, যা সুপারসনিক গতিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করবে। এ ছাড়া যে কোনো হামলা এড়াতে কেন্দ্র দুটি পর্বতের অভ্যন্তরে তৈরি করা হবে।
হোয়াইট হাউসের মুখপাত্র গিবস বলেন, ইরানের ওপর শাস্তিমূলক পদক্ষেপের বিরুদ্ধে থাকা চীনও চতুর্থ দফায় অবরোধ আরোপের অনুমোদন দিয়েছে। এ অবস্থায় ইরান তার অবস্থান থেকে সরে না এলে তাকে ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করতে হবে।
ইরানের ঘোষণায় ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নভুক্ত সদস্য রাষ্ট্রসমূহের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে।
দুবাই হত্যাকাণ্ড রাষ্ট্রীয় সন্ত্রাস
দুবাইয়ে ফিলিস্তিনের সংগঠন হামাসের নেতা মাহমুদ আল মাবুর হত্যাকাণ্ডকে ইসরায়েলের রাষ্ট্রীয় সন্ত্রাস বলে আখ্যায়িত করেছে ইরান। তারা আরও বলেছে, দুবাই হত্যাকাণ্ড ইসরায়েলের আরেকটি রাষ্ট্রীয় সন্ত্রাসের নজির।
সুন্নি নেতা রিগি গ্রেপ্তার
ইরানে ধারাবাহিক বোমা বিস্ফোরণ ও বহু হত্যাকাণ্ডের সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী সুন্নি বিদ্রোহী নেতা আবদুল্লাহ মালেক রিগিকে গ্রেপ্তার করা হয়েছে। তেহরানভিত্তিক একটি সংবাদ চ্যানেল গতকাল এ খবর জানিয়েছে। তারা বলেছে, দেশের পূর্বাঞ্চলীয় এলাকা থেকে দুই সহযোগীসহ রিগিকে আটক করা হয়। সিস্তান-বেলুচিস্তান প্রদেশে জুনদুল্লাহ নামে রিগির নেতৃত্বাধীন একটি বিদ্রোহী সংগঠন রয়েছে।

No comments

Powered by Blogger.