বোর্ডকে পাশে পাচ্ছেন না আশরাফুল-রকিবুল

যারা পারফরম করছে না, জাতীয় দলে তাদের জায়গা নেই। সুযোগ দিতে হবে পারফরমারদেরই—বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাহী কমিটির সভায় ডেকে কাল এই বার্তাই দেওয়া হয়েছে রফিকুল আলমের নির্বাচক কমিটিকে।
জাতীয় দলের দুই ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল ও রকিবুল হাসানের ধারাবাহিক ব্যর্থতা মেনে নিতে পারছে না বোর্ড। নির্বাচক কমিটিকে সে বার্তা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, ইংল্যান্ড সিরিজের দলে বোর্ড এই দুজনকে আশা করছে না। বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস কোনো ক্রিকেটারের নাম উল্লেখ না করেই বলেছেন, ‘যারা পারফরম করছে না দলে তাদের জায়গা নেই। যথাযথ পুনর্বাসনের মাধ্যমে পারফরম করে তাদের আবার দলে ফিরতে হবে। আর যারা ভালো খেলছে, দলে নিতে হবে তাদের। নির্বাচকদের বোর্ডের পক্ষ থেকে সেটাই জানানো হয়েছে।’
নির্বাচকেরা ছাড়াও কালকের বোর্ডসভায় পালা করে হাজির হয়েছেন জাতীয় দল, অনূর্ধ্ব-১৯ দল ও এসএ গেমসের দলের অধিনায়ক ও ম্যানেজমেন্টের সদস্যরা। নিউজিল্যান্ডের বিপক্ষে বাজে পারফরম্যান্স সম্পর্কে জাতীয় দলের পক্ষ থেকে সফরে অনুশীলন ম্যাচ না খেলা এবং অনুশীলন-সুবিধার অপ্রতুলতার কথা বলা হয়েছে। বোর্ড ভবিষ্যতে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে ক্রিকেট পরিচালনা কমিটিকে। নিউজিল্যান্ডে ভালো খেলা সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, রুবেল হোসেন ও শফিউল ইসলামের প্রশংসা করা হয়েছে। এ ছাড়া এসএ গেমসে সোনাজয়ী দলের প্রত্যেক খেলোয়াড় ও কর্মকর্তাকে ৫০ হাজার টাকা করে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত হয়েছে জিপি-বিসিবি একাডেমির পক্ষ থেকে এ বছর মেধার ভিত্তিতে ৩০টি বৃত্তি দেওয়ার।
অন্যান্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের মধ্যে আছে আগামী ৩১ মার্চের পর জাতীয় দলের ম্যানেজার শফিকুল হক ও একাডেমির কোচ (বর্তমানে জাতীয় দলের ফিল্ডিং কোচ) রুয়ান কালপেগের চুক্তি নবায়ন না করা, জাতীয় দলের সাবেক ফিল্ডিং কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে একাডেমির কোচ করা ও ক্রিকেটারদের জন্য একজন ক্রীড়া মনোবিদ নিয়োগ করা। বোলিং কোচ চম্পকা রামানায়েকের চুক্তি নবায়ন হবে কি না, জাতীয় দলের পরবর্তী ফিল্ডিং কোচ কে হবেন—অস্ট্রেলিয়া থেকে ফেরার পর কোচ জেমি সিডন্সের সঙ্গে আলোচনা সাপেক্ষে ঠিক হবে সেসব। সভায় জাতীয় দলের সাবেক ক্রিকেটার মুশফিকুর রহমানকে পিঠের ইনজুরির চিকিত্সার জন্য এক লাখ টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়।
প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান হিসাব কর্মকর্তার নিয়োগ সম্পর্কে আরও একবার জানানো হয়েছে, ‘বিষয়গুলো প্রক্রিয়াধীন আছে।’ প্রধান হিসাব কর্মকর্তা হিসেবে অবশ্য এর মধ্যে একজনকে নিয়োগও দিয়েছিল বিসিবি। মাত্র এক মাস কাজ করেই বিদায় নিয়েছেন তিনি।

No comments

Powered by Blogger.