আজও নাটক গোয়ালিয়রে

এখন পর্যন্ত ২৯৬১টি ওয়ানডে হয়েছে। প্রায় হাজার তিনেক ওয়ানডের মধ্যে জয়পুরের গত ম্যাচটার মতো রোমাঞ্চ দেখেছে মাত্র ২৪টি ম্যাচ। আজও কি এমন নখ কামড়ানো উত্তেজনায় ঠাসা কোনো ম্যাচ উপহার দিতে চলেছে গোয়ালিয়র?
এই প্রশ্নের চেয়ে দক্ষিণ আফ্রিকা এখনো খুঁজে ফিরছে গত ম্যাচে রেখে যাওয়া বেশ কিছু প্রশ্নের উত্তর। ওই ম্যাচে ২০টি অতিরিক্ত রান দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৩টি ওয়াইড। শুধু ১৩টি রানই আসেনি, অতিরিক্ত আরও দু ওভার বলও করতে হয়েছে। মাত্র এক রানে হেরে যাওয়া বলে এসব এখন বেশি করে পোড়াচ্ছে তাদের। প্রশ্ন আছে শেষ মুহূর্তে বাউন্ডারি লাইনে ঝাঁপিয়ে শচীন টেন্ডুলকারের পড়ে চার বাঁচানো নিয়েও।
একটা রানের জন্য দক্ষিণ আফ্রিকার এমন আক্ষেপের কারণ তিন ম্যাচের সিরিজ বলে আজ জিততেই হবে তাদের। হেরে গেলে র্যাঙ্কিংয়ের দুই নম্বর জায়গাটি থেকে যাবে ভারতের কাছে। আইসিসি ওয়ানডে চ্যাম্পিয়নশিপে রানার্সআপের জন্য বরাদ্দ ৭৫ হাজার ডলারও ঢুকবে পকেটে।
সিরিজে ফিরে আসার এই লড়াইয়ে দক্ষিণ আফ্রিকা দলে ফিরিয়ে আনতে চায় হাশিম আমলাকে। টেস্ট সিরিজে রানের ফোয়ারা ছোটানো এই ব্যাটসম্যানকে দলে জায়গা দিতে তাই বাদ পড়তে পারেন লুটস বসম্যান। আবার গত ম্যাচে ৫৮ রানের উদ্বোধনী জুটিও এনে দিয়েছিলেন বসম্যান-গিবস। সেই জুটি না ভেঙে আমলাকে দলে নেওয়া যায় কি না—এই ভাবনাও আছে তাদের পরিকল্পনায়। সে ক্ষেত্রে আমলাকে জায়গা দিতে বাদ পড়তে পারেন অ্যালবি মরকেল।
ভারতও একটা পরিবর্তন আনার কথা ভাবছে। একটি মেডেন ওভার করার পরও ৯ ওভারে ৭৪ রান দিয়ে ফেলা শ্রীশান্তকে বসিয়ে সুদীপ তিয়াগিকে একটা সুযোগ দিয়ে দেখতে চায় তারা। এমনিতে গোয়ালিয়রের মাঠ ভারতের জন্য খুবই পয়মন্ত। এখানে খেলা ৯টি ওয়ানডের সাতটিই জিতেছে তারা। এর মধ্যে আছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৯১ সালে অনুষ্ঠিত ওয়ানডেতে ৩৮ রানের জয়ও।

No comments

Powered by Blogger.