বেসামরিক আফগানদের মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ

ন্যাটো বাহিনীর বিমান হামলায় বেসামরিক আফগানদের মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন আফগানিস্তানে বিদেশি বাহিনীর অধিনায়ক মার্কিন জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল। গতকাল মঙ্গলবার ন্যাটো এ কথা জানায়। এ নিয়ে একই সপ্তাহে দ্বিতীয়বার ক্ষমা প্রার্থনা করলেন ম্যাকক্রিস্টাল। এদিকে ন্যাটোর মহাসচিব অ্যান্ডার্স ফগ রাসমুসেন সোমবার আফগান অভিযানের পক্ষে বক্তব্য দিয়েছেন। এএফপি, রয়টার্স অনলাইন।
এরই মধ্যে গতকাল হেলমান্দ প্রদেশের লস্কর গাহ সাইকেল-বোমা হামলায় কমপক্ষে আটজন নিহত হয়েছে। হেলমান্দের গভর্নরের কার্যালয়ের মুখপাত্র দাউদ আহমাদি বলেন, লস্কর গাহতে সাইকেলে রাখা একটি বোমার বিস্ফোরণে আটজন নিহত ও ১৬ জন আহত হয়েছে।
গত রোববার কান্দাহার অভিমুখী তিনটি গাড়িতে ন্যাটোর বিমান হামলায় চার নারী ও এক শিশুসহ কমপক্ষে ৩৩ জন বেসামরিক লোক নিহত হয়। ন্যাটো জানিয়েছে, ওই গাড়িগুলোতে চড়ে সশস্ত্র তালেবান জঙ্গিরা বিদেশি সেনাদের ঘাঁটিতে হামালা চালাতে যাচ্ছিল, এমন ধারণার বশবর্তী হয়ে ওই বিমান হামলা চালানো হয়। জেনারেল ম্যাকক্রিস্টালের দুঃখ প্রকাশ করে দেওয়া বক্তব্য স্থানীয় দারি ও পশতু ভাষায় অনুবাদ করে আফগান টেলিভিশনে প্রচার করা হয়েছে। এর আগে আফগানিস্তানে সাম্প্রতিক অভিযান শুরুর পর ন্যাটো বাহিনীর রকেট হামলায় নয়জন সাধারণ আফগান নিহত হয়। ওই ঘটনায়ও দুঃখ প্রকাশ করেন ম্যাকক্রিস্টাল।
এক মিনিটের ওই ভিডিওবার্তায় ম্যাকক্রিস্টাল বলেন, ‘বিদেশি সেনারা সাধারণ আফগানদের রক্ষায় কাজ করছে। রোববারের ঘটনায় ভুলবশত কয়েকজন সাধারণ আফগান নাগরিক মারা গেছেন। এ জন্য আমি আফগান জনগণ ও তাদের প্রেসিডেন্টের কাছে দুঃখ প্রকাশ করছি।’
সাধারণ আফগানদের কাছে দুঃখ প্রকাশ করার পাশাপাশি আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের কাছে ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ করেও চিঠি দিয়েছেন মার্কিন জেনারেল। প্রেসিডেন্টের কার্যালয়ের কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেন।
এর আগে ওয়াশিংটনে সোমবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সামরিক অভিযান শান্তির পথটাকে আরও বিলম্বিত করছে। আফগানিস্তানে নিয়োজিত মার্কিন ও ন্যাটোর কমান্ডারদের বরাত দিয়ে গেটস সাংবাদিকদের বলেন, ‘যতটা আশা করা হয়েছিল, অভিযানের গতি এর চেয়ে ধীর হলেও আমি এমন কিছু দেখছি না, যা ভবিষ্যত্ পরিকল্পনায় প্রভাব ফেলতে পারে।’
বেসামরিক নাগরিকদের মৃত্যুর ঘটনায় হামিদ কারজাইয়ের কাছে টেলিফোনে দুঃখ প্রকাশ করেছেন ন্যাটোর মহাসচিব রাসমুসেন। পাশাপাশি তিনি আফগান অভিযানের পক্ষ সমর্থন করে বক্তব্য দেন। সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে বলেন, ন্যাটো বাহিনী আফগানিস্তানে সাধারণ নাগরিকদের ক্ষয়ক্ষতি সীমিত রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।
ম্যাকক্রিস্টালের দুঃখ প্রকাশের এই ক্ষণে আফগানিস্তানে মার্কিন সেনার মৃত্যুর সংখ্যা এক হাজারে পৌঁছায়। ইনডিপেনডেন্ট আইক্যাজুয়ালিটি ডট অর্গ নামের একটি ওয়েবসাইট এ সংখ্যা জানায়। বার্তা সংস্থা এএফপির হিসাবে, ২০০১ সালে আফগানিস্তানে অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত এক হাজার ৬৬১ জন বিদেশি সেনার মৃত্যু হয়েছে।

No comments

Powered by Blogger.