সিটি ব্যাংকের নেতৃত্বে পেট্রোকেমিক্যাল প্রকল্পে ৩০০ কোটি টাকার ঋণ

সিটি ব্যাংক লিমিটেডের নেতৃত্বে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বেসরকারি খাতে পেট্রোকেমিক্যাল প্রকল্পে ৩০০ কোটি টাকার সিন্ডিকেট ঋণ অনুমোদন করেছে। এর মধ্যে ২২৪ কোটি টাকা মেয়াদি ঋণ ও ৭৬ কোটি টাকা চলতি মূলধন হিসেবে দেওয়া হবে।
এ ব্যাপারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রস্তাবিত প্রকল্প সুপার পেট্রোকেমিক্যাল (প্রা.) লিমিটেডের একটি চুক্তি হয়েছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। এ সময় সিটি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কে মাহমুদ সাত্তার এবং সুপার পেট্রোকেমিক্যাল (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আহমেদসহ সংশ্লিষ্ট ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।
সিন্ডিকেটে যুগ্ম নেতৃত্বে রয়েছে অ্যালায়েন্স ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড। এতে যৌথ আয়োজকের ভূমিকা পালন করে অগ্রণী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও পূবালী ব্যাংক। সিন্ডিকেটে যোগ দেওয়া অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে—ব্যাংক এশিয়া, বাংলাদেশ কমার্স ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আইপিডিসি, ওয়ান ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।
প্রস্তাবিত সুপার পেট্রোকেমিক্যাল (প্রা.) লিমিটেড প্রকল্পটি স্থাপন করা হবে চট্টগ্রামের ডাঙ্গারচরে। প্রকল্পটি আগামী ২০১১ সালের শেষ দিকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে বলে আশা করা হচ্ছে। এতে চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারি থেকে পাওয়া ন্যাপথাকে প্রধান কাঁচামাল হিসেবে ব্যবহার করে অ্যারোমিটিক (জাইলিন), গ্যাসোলিন ও এলপিজিসহ অন্যান্য পেট্রোলিয়ামজাত রাসায়নিক পদার্থ উত্পাদন করবে।

No comments

Powered by Blogger.