পাকিস্তানের পরমাণু নিরাপত্তায় ফাঁক আছে: যুক্তরাষ্ট্র

পাকিস্তান তার পরমাণু অস্ত্র রক্ষায় সক্ষম হলেও এতে ফাঁক রয়েছে বলে মনে করে যুক্তরাষ্ট্র। মার্কিন সামরিক গোয়েন্দা সংস্থার পরিচালক লেফটেন্যান্ট জেনারেল রোনাল্ড বারগেস গত মঙ্গলবার এ কথা জানিয়েছেন। রয়টার্স অনলাইন।
পাকিস্তানের পরমাণু অস্ত্র রক্ষণাবেক্ষণের দুর্বলতা সম্পর্কে বিস্তারিত কিছু না জানিয়ে তিনি সিনেট ইন্টেলিজেনস কমিটিকে বলেন, ‘পাকিস্তানের পরমাণু অস্ত্র এখনো কিছুটা অরক্ষিত। তবে তার পরও পাকিস্তান এর সুরক্ষাব্যবস্থা করতে সক্ষম—এ ব্যাপারে যুক্তরাষ্ট্র আস্থাশীল বলে তিনি মন্তব্য করেন।’
তালেবান জঙ্গিদের ক্রমাগত হামলা এবং গত বছরের শেষ দিকে সেনা সদরদপ্তরে হামলার পর পাকিস্তানের পরমাণু অস্ত্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
বারগেস আরও জানান, পাকিস্তানের আদিবাসী অঞ্চলগুলো এখনো আল-কায়েদা ও অন্যান্য জঙ্গিদের আস্তানা। সেখানে মার্কিন বিমান হামলা বা পাকিস্তানি সেনা অভিযানের কারণে তাদের কর্মকাণ্ড কিছুটা বাধাগ্রস্ত হলেও তারা দাপটে আছে।
প্রতিবেশী ভারতের সঙ্গে বৈরী সম্পর্কের ইঙ্গিত করে তিনি বলেন, ‘পাকিস্তান সেনাবাহিনী সন্ত্রাসবিরোধী প্রশিক্ষণ এবং অন্যান্য বিষয় বাড়ালেও তাদের কাছে এখনো ভারতই মূল প্রাধান্য পাচ্ছে।’
এ ছাড়া সিনেট কমিটির ওই শুনানিতে যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ইন্টেলিজেনসের পরিচালক ডেনিস ব্লেয়ার জানান, পাকিস্তানের অভ্যন্তরে হামলায় পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠি এবং আল-কায়েদার সমন্বয় বাড়ছে। তিনি বলেন, জঙ্গি গোষ্ঠিগুলোর মধ্যে সমন্বয় সম্ভবত বাড়ছে এবং পাকিস্তানে সন্ত্রাসী হামলা বাড়ার পেছনে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।
ব্লেয়ার আরও জানান, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র এবং অন্য বিদেশি সেনাদের ওপর হামলাকারী তালেবান সহযোগী গোষ্ঠিগুলোর সঙ্গেও পাকিস্তান সম্পর্ক রক্ষা করে চলে।

No comments

Powered by Blogger.