আল-কায়েদা কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে

আগামী কয়েক মাসের মধ্যে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্রে হামলা চালানোর চেষ্টা করতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান কর্মকর্তারা। মঙ্গলবার মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটিকে এ কথা জানান তাঁরা।
সিআইএ ও এফবিআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধান কর্মকর্তারা বলেন, আল-কায়েদার হামলার হুমকির পাশাপাশি ‘সাইবার’ নিরাপত্তার ক্ষেত্রেও দিন দিন হুমকি বাড়ছে। এদিকে গোয়েন্দা নজরদারি বাড়ানোর ব্যাপারে তাঁরা আহ্বান জানিয়েছেন।
আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে আরেকটি জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে কি না, সিনেট কমিটির চেয়ারম্যান ডেমোক্রেটিকদলীয় ডিয়ানে ফাইনেস্টাইনের এমন প্রশ্নের জবাবে মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ডেনিস ব্লেয়ার বলেন, ‘অবশ্যই (সম্ভাবনা রয়েছে)।’ তাঁর এই জবাব সমর্থন করেন অন্য গোয়েন্দা সংস্থার প্রধান কর্মকর্তারা।
লিখিত বক্তব্যে ডেনিস ব্লেয়ার বলেন, আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন ও তাঁর সেকেন্ড-ইন-কমান্ড আয়মান আল জওয়াহিরি নিহত না হওয়া বা ধরা না পড়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে জঙ্গি গোষ্ঠীটির হামলার আশঙ্কা দূর হবে না। সাইবার-নিরাপত্তার হুমকি বিষয়ে তিনি বলেন, সরকারি ও বেসরকারি সব ধরনের নেটওয়ার্ক থেকেই প্রতিদিন তথ্য চুরি হচ্ছে। কম্পিউটার নেটওয়ার্ক ও টেলিযোগাযোগ ব্যবস্থা ব্যবহার করে জঙ্গি হামলা করা হতে পারে।
গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান কর্মকর্তারা কোনো সুনির্দিষ্ট জঙ্গি হামলার পরিকল্পনার কথা উল্লেখ না করলেও তাঁদের সাক্ষ্য এটা প্রমাণ করেছে, আল-কায়েদা যুক্তরাষ্ট্রের জন্য এখনো সবচেয়ে বড় উদ্বেগ হয়ে আছে। সিআইএ প্রধান লিও পানেট্টা বলেন, ‘আমার সবচেয়ে বড় উদ্বেগ এবং যে জন্য আমি রাতে ঘুমাতে পারি না তা হলো, আল-কায়েদা বা তার মিত্ররা যেকোনো সময় যুক্তরাষ্ট্রে হামলার চেষ্টা করতে পারে।’
সিআইএ প্রধান বলেন, আল-কায়েদা এখন আরও নিখুঁতভাবে পরিকল্পনা করছে। তারা এখন দলগত হামলার পরিবর্তে এমন একক ব্যক্তিকে ব্যবহার করছে, যার কোনো জঙ্গি সংশ্লিষ্টতার প্রমাণ নেই। গত বড়দিনে মার্কিন বিমানে বোমা বিস্ফোরণের চেষ্টার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, হামলার চেষ্টাকারী ব্যক্তির মার্কিন ভিসা ছিল এবং সন্ত্রাসবাদীদের সঙ্গে তাঁর যুক্ত থাকার ব্যাপারে স্পষ্ট তথ্য ছিল না।

No comments

Powered by Blogger.