ক্ষমতায় থাকার ১১ বছর উদ্যাপন করলেন শাভেজ

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ তাঁর ৫৫তম জন্মবার্ষিকীতে ক্ষমতায় আরোহণের ১১ বছর পূর্তি উদ্যাপন করেছেন। গত মঙ্গলবার জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শাভেজ বলেন, ‘১১ সংখ্যাটি আমি পছন্দ করি। প্রতিশ্রুতি দিচ্ছি আগামী ১১ বছর আরেকটু বেশি নিজের যত্ন নেব এবং আপনারা চাইলে, সে সময় আমার বয়স হবে ৬৬ বছর এবং প্রেসিডেন্ট হিসেবেও ২২ বছর পূর্ণ হবে।’
রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ওই ভাষণে শাভেজ আরও বলেন, ‘পরবর্তী ১১ বছর নিয়ে আমি ভাবতে চাই না। কারণ, তখন আমার বয়স হবে ৭৭, আর প্রেসিডেন্ট হিসেবে ৩৩ বছর ক্ষমতায় থাকাটাও বেশ দীর্ঘ সময়।’ ভাষণে তিনি তাঁর এই ১১ বছরের মেয়াদে তাঁর দায়িত্ব পালনের কথা বর্ণনা করেন। সব ধরনের ব্যক্তিগত উচ্চাশা ত্যাগ করেছেন উল্লেখ করে দেশবাসীর উদ্দেশ্যে শাভেজ বলেন, ‘বিরোধীদের অপপ্রচারে কান দেবেন না, তাঁরা যা খুশি বলুক। ঈগল কখনো মাছি শিকার করে না।’
শাভেজ আরও দাবি করেন, তাঁর সরকার রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, এবং বিজ্ঞান ও প্রযুক্তি খাতে উন্নতি করেছে। বিরোধীদের সাম্প্রতিক বিক্ষোভের প্রতি ইঙ্গিত করে সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি তাঁদের রাজপথে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছি।’

No comments

Powered by Blogger.