শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষের দ্বিতীয় মেয়াদকাল ছয় বছর

শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট গত মঙ্গলবার রায় দিয়েছেন যে পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে আগামী নভেম্বর থেকে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন শুরু করতে পারবেন। তাঁকে অতিরিক্ত এক বছর দায়িত্ব পালনের সুযোগ দিয়েছেন সর্বোচ্চ আদালত। অর্থাত্ রাজাপক্ষের দ্বিতীয় মেয়াদকাল হবে ছয় বছর।
প্রেসিডেন্টের কার্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, ‘সুপ্রিম কোর্ট বলেছেন, চলতি বছরের ১৯ নভেম্বর নতুন মেয়াদকাল শুরু হবে।’ রাজাপক্ষের এক আবেদনের পর সুপ্রিম কোর্ট এই রায় দিলেন। উল্লেখ্য, মেয়াদকাল শেষ হওয়ার দুই বছর আগেই নির্বাচনের ডাক দিয়েছিলেন প্রেসিডেন্ট রাজাপক্ষে।
গতকাল বুধবার নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে রাস্তায় বিক্ষোভ প্রদর্শনের অঙ্গীকার করেছে বিরোধীরা। গত সপ্তাহের নির্বাচনকে ‘জালিয়াতির নির্বাচন’ হিসেবে অভিহিত করেছে বিরোধী দলগুলো। এএফপি ও রয়টার্স অনলাইন।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ নাকচ করে দিয়েছেন নির্বাচন কমিশনার দয়ানন্দ দেশানায়েক। তবে নির্বাচনী প্রচারণার সময় সরকারি সম্পদ ও গণমাধ্যমের অপব্যবহার নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন।
গতকাল বুধবার নির্বাচন কমিশনার দয়ানন্দ দেশানায়েক বলেন, তিনি নির্বাচনী ফলাফলের পক্ষে রয়েছেন। উল্লেখ্য, শ্রীলঙ্কার গৃহযুদ্ধ-পরবর্তী প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী সমর্থিত প্রার্থী সাবেক সেনাপ্রধান শরত্ ফনসেকাকে হারিয়ে দেন বর্তমান প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে। নির্বাচনে রাজাপক্ষে পেয়েছেন ৫৮ শতাংশ ভোট, অন্যদিকে ফনসেকা পেয়েছেন ৪০ শতাংশ।
নির্বাচন কমিশনার দেশানায়েক সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনী প্রচারণার সময় যা হয়েছে, তাতে আমি সন্তুষ্ট নই। কিন্তু আমি নির্বাচনী প্রক্রিয়া এবং ফলাফলের পক্ষে আছি।’
তিনি বলেন, নির্বাচনী প্রচারণার সময় সরকারি সম্পদ এবং সরকারি মালিকানাধীন গণমাধ্যমের অপব্যবহারের ওপর তাঁর কোনো নিয়ন্ত্রণ নেই। দেশানায়েক আশঙ্কা প্রকাশ করে বলেন, আসন্ন পার্লামেন্ট নির্বাচনেও একই ধরনের ঘটনা ঘটতে পারে।
তিনি বলেন, এই পরিস্থিতির প্রতিবিধানের জন্য রাজনৈতিক দল ও প্রার্থীরা আদালতে যেতে পারেন। দেশানায়েক আরও বলেন, অপব্যবহার নিয়ন্ত্রণের জন্য তিনি তাঁর ক্ষমতার সবকিছু করেছেন। কিন্তু তিনি এর চেয়ে বেশি কিছু করতে পারেন না।

No comments

Powered by Blogger.