মুক্তি পাওয়া প্রতি পাঁচজনের একজন আবার সন্ত্রাসবাদে জড়াচ্ছে

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের একটি গোপন মূল্যায়ন প্রতিবেদনে দেখা গেছে, কিউবার গুয়ানতানামো বে বন্দিশিবির থেকে মুক্তি পাওয়া প্রতি পাঁচজন বন্দীর মধ্যে একজন আবারও আল-কায়েদার মতো সন্ত্রাসবাদী সংগঠনে যোগ দিয়েছে কিংবা যোগ দিতে যাচ্ছে বলে সন্দেহ করা হচ্ছে। গত বুধবার মার্কিন কর্মকর্তারা এ কথা জানান। এদিকে ওই বন্দিশিবিরের বন্দীদের রাখার জন্য একটি সংশোধনী কেন্দ্র কেন্দ্রীয় সরকারের কাছে বিক্রি করে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে ইলিনয় অঙ্গরাজ্যের একটি সরকারি প্যানেল।
নিরাপত্তা বাড়ানোর জন্য ক্রমবর্ধমান চাপের মুখে গত মঙ্গলবার গুয়ানতানামো বে বন্দিশিবির থেকে মুক্তির আদেশ পাওয়া ইয়েমেনি বন্দীদের নিজ দেশে ফেরত পাঠানো স্থগিত রাখার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে তিনি বলেছেন, বন্দিশিবিরটি বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি থেকে তিনি সরে আসবেন না।
গুয়ানতানামো বন্দিশিবির থেকে এ পর্যন্ত ৫৬০ জনেরও বেশি বন্দীকে মুক্তি দেওয়া হয়েছে। বেশির ভাগ বন্দীকেই মুক্তি দিয়েছে বুশ প্রশাসন।
বড়দিনে যুক্তরাষ্ট্রগামী একটি বিমান উড়িয়ে দেওয়ার ব্যর্থ চেষ্টার কয়েক দিন আগে ছয়জন ইয়েমেনি বন্দীকে দেশে ফেরত পাঠানো হয়। বর্তমানে গুয়ানতানামো বে বন্দিশিবিরে ১৯৮ জন সন্দেহভাজন সন্ত্রাসীকে আটকে রাখা হয়েছে। তাদের মধ্যে প্রায় ৯১ জন ইয়েমেনি।
গত এপ্রিলে পেন্টাগনের এক মূল্যায়নে দেখা গিয়েছিল, মুক্তি পাওয়া বন্দীদের মধ্যে ১৪ শতাংশ আবারও জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগ দিয়েছে কিংবা যোগ দিতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। ২০০৮ সালের ডিসেম্বরে চালানো জরিপে এ সংখ্যা ছিল ১১ শতাংশ।
নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানান, সংশোধিত মূল্যায়নে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২০ শতাংশে। সর্বশেষ এই হার সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন পেন্টাগনের প্রেস সেক্রেটারি জিওফ মোরেল।
এদিকে ইলিনয় অঙ্গরাজ্যের টমসন সংশোধনী কেন্দ্রটি বন্ধ করে দিয়ে সেটি কেন্দ্রীয় সরকারের কাছে বিক্রি করে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে অঙ্গরাজ্যটির একটি প্যানেল। সংশোধনী কেন্দ্রটি বন্ধ করে দিয়ে সেখানে গুয়ানতানামো বে বন্দিশিবির থেকে স্থানান্তর করা বন্দীদের রাখা হবে।
গত বুধবার গভর্নমেন্ট ফোরকাস্টিং অ্যান্ড অ্যাকাউন্টিবিলিটি কমিশন সংশোধনী কেন্দ্রটি কেন্দ্রীয় সরকারের কাছে বিক্রি করে দেওয়ার প্রস্তাবের পক্ষে ভোট দেয়। প্রস্তাবে পক্ষে ভোট পড়ে সাতটি, আর বিপক্ষে চারটি।
ইলিনয়ের গভর্নর প্যাট কুইন বলেন, গুয়ানতানামো বে বন্দিশিবিরের বন্দীদের টমসনে স্থানান্তর করা হলে তিন হাজার ৮০০ জনের কর্মসংস্থানের সৃষ্টি হতে পারে এবং রাজ্যের অর্থনৈতিক কর্মকাণ্ডে যোগ হতে পারে ১০০ ডলারেরও বেশি অর্থ; যা ইলিনয়ের জন্য খুবই প্রয়োজন।
কিন্তু অনেকেই আশঙ্কা করছেন, সন্দেহভাজন সন্ত্রাসীদের ওই কেন্দ্রটিতে স্থানান্তর করা হলে অঙ্গরাজ্যটি সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে; যা স্থানীয় জনগণের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে

No comments

Powered by Blogger.