তৃতীয় আইপিএলে কি খেলবেন সাকিব?

গত শনিবার নিবন্ধিত ৯৭ জন খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছিল আইপিএল। ক্রিস কেয়ার্নসকে বাদ দেওয়ায় সেটি নেমে আসে ৯৬-তে। এর পর আইপিএলের ৮টি দলের আগ্রহের ভিত্তিতে সেটি বুধবার কমে দাঁড়াল ৬০ জনে। অর্থাত্ এই ৬০ জন খেলোয়াড়কেই নিলামে তুলবে আগ্রহী আটটি দল। তবে সবার বিক্রি হওয়ার নিশ্চয়তা নেই।
নিলাম-তালিকায় ইংলিশ খেলোয়াড়দের নাম ছিল না প্রথমে। কাল দুই পক্ষের আলোচনার পরই ঢুকেছেন ৯ জন ইংলিশ। নতুন তালিকায় সর্বোচ্চ ১১ জন খেলোয়াড় আছেন অস্ট্রেলিয়ার। ৯ জন করে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের। ওয়েস্ট ইন্ডিজ আর শ্রীলঙ্কার ৮ জন করে। পাকিস্তানের ৭ জন। বাংলাদেশ থেকে আইপিএলের নিলামের জন্য নিবন্ধিত হয়েছিলেন সাকিব আল হাসান ও শাহরিয়ার নাফীস। কিন্তু নিলাম তালিকা থেকে নাফীস বাদ পড়ায় কেবল সাকিবই উঠবেন ১৯ জানুয়ারির নিলামে।
এর আগে বাংলাদেশের তিনজন খেলোয়াড় আইপিএলে খেলেছেন। এবার সেই তালিকায় সাকিবের নাম যোগ হওয়ার সম্ভাবনা প্রবল। গতবার নিলামে সাড়া না পেলেও বিশ্বের এক নম্বর ওয়ানডে অলরাউন্ডারকে পেতে এবার বেশ কিছু দল আগ্রহী বলে ধারণা করা হচ্ছে। সাকিব ছাড়াও নিলামে চোখ থাকবে ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড, পাকিস্তানের শহীদ আফ্রিদি, মোহাম্মদ আমির, উমর আকমলের ওপর। আইসিএল থেকে সম্পর্ক ছিন্ন করে আসা শেন বন্ডকে নিয়েও আগ্রহ আছে দলগুলোর।
ওদিকে আইপিএলের দলগুলো নিলামের পাশাপাশি মাঠে নামার প্রস্তুতিও শুরু করে দিয়েছে। সবচেয়ে বেশি তাগিদ দেখা যাচ্ছে গত দুই আসরে খারাপ করা শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর)। সৌরভ গাঙ্গুলী নেতৃত্ব ফিরে পেয়েছেন। প্রধান কোচ হিসেবে ডেভ হোয়াটমোর আর বোলিং কোচ হিসেবে মাশরাফি বিন মুর্তজাদের দলে যোগ দিয়েছেন ওয়াসিম আকরাম। ইংলিশ ব্যাটসম্যান ওয়েইস শাহও দিল্লি ডেয়ারডেভিলস ছেড়ে ভিড়েছেন কলকাতা শিবিরে। আজ থেকে কলকাতায় দুই সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে কেকেআরের।

No comments

Powered by Blogger.