হিলি স্থলবন্দর দিয়ে আনা ২০০ মে. টন আলু নিলামে উঠছে by জাহিদুল ইসলাম, হাকিমপুর (দিনাজপুর)

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা ২০০ মে. টন আলু খালাসের অনুমতি না দিয়ে তা বাজেয়াপ্ত করে নিলামে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।
প্রাইম ইন্টারন্যাশনাল ও নিশা ট্রেড ইন্টারন্যাশনাল নামের দুটি প্রতিষ্ঠান হিলি স্থলবন্দর দিয়ে ৩ জানুয়ারি এ আলু আমদানি করে।
প্রাইম ইন্টারন্যাশনালের প্রতিনিধি শহিদ উদ্দিন গতকাল বৃহস্পতিবার প্রথম আলোকে জানান, কৃষি মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই তাঁরা ৩ ও ৪ জানুয়ারি ভারত থেকে প্রায় ২০০ মে. টন আলু বন্দরে আসে। হঠাত্ করে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ১৪ জন ব্যবসায়ীর নাম উল্লেখ করে আলু আমদানির অনুমতি দেওয়ায় জটিলতার সৃষ্টি হয়। আমদানি করা আলুগুলো খালাসের অনুমতি না পাওয়ায় তাঁরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। এ ব্যাপারে আদালতে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে তিনি জানান।
তবে রাজশাহীর কাস্টমস কমিশনার লুত্ফর রহমান বলেন, যেহেতু বাণিজ্য মন্ত্রণালয় আমদানি নীতিমালা প্রণয়ন করে থাকে, সেহেতু তাদের অনুমতি পাওয়া ব্যক্তিরাই কেবল আলু আমদানি করতে পারবেন। যাঁরা কৃষি মন্ত্রণালয় থেকে অনুমতি নিয়েছেন তাঁদের বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি নিয়ে আলু আমদানি করতে হবে। ইতিপূর্বে আমদানি করা আলুর বিষয়ে কোনো সিদ্ধান্ত না পাওয়ায় তাঁরা উল্লিখিত আলুর চালান বাজেয়াপ্ত করে নিলামে দেওয়ার সিদ্ধান্ত নেন বলে তিনি উল্লেখ করেন।

No comments

Powered by Blogger.